পরিবেশ ও জলবায়ু

সকাল থেকে রাজধানীতে মুষলধারে বৃষ্টি, জলাবদ্ধতা-দুর্ভোগ

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানী ঢাকায় দমকা বাতাসের সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়েছে। আজ (সোমবার, ২৭ সে) সকাল থেকে এখনো অব্যাহত রয়েছে এ বৃষ্টিপাত। এতে নগরীর অধিকাংশ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছেন নগরবাসী। আজ সোমবার (২৭ সে) ভোর থেকে এ অবস্থা শুরু হয়।

বৃষ্টিতে রাজধানীর চন্দ্রিমা মার্কেটের বিপরীতের প্রধান সড়ক ডুবে গেছে এবং সাইন্সল্যাব মোড় থেকে নিউমার্কেট পর্যন্ত প্রধান সড়ক পানিতে নিমজ্জিত হয়ে যায়।

ধানমন্ডির হকার্স মার্কেটের ভিতরেও পানি ঢুকছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। মার্কেটের ফুটপাতসহ নিচতলার সবকয়টি দোকানের ভেতর পানি ঢুকে পড়েছে। ক্রমশ পানির উচ্চতা বাড়ছে।

এছাড়া রাজধানী ঘুরে দেখা গেছে কল্যাণপুর, শ্যামলী, মতিঝিল, পুরান ঢাকা, মিরপুর, তেজগাঁও ও ধানমন্ডির সড়কে বৃষ্টির পানি জমেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকায় রবিবার মধ্যরাত থেকে বৃষ্টি ঝরছে। আজ সোমবার সারা দিন এই বৃষ্টিপাত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল রাতে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেছিলেন, 'বৃষ্টি ঝরিয়ে সকালে দুর্বল হবে ঘূর্ণিঝড় রিমাল। রবিবার রাত থেকে বেশিরভাগ এলাকায় ঝড়বৃষ্টি হচ্ছে। সোমবার সারা দেশেই বৃষ্টি হবে। এমনকি মঙ্গলবারও বৃষ্টি অব্যাহত থাকতে পারে।'

সকাল সাড়ে ৬টায় রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা গেছে, থেমে থেমে আসা দমকা বাতাসের সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। রাস্তায় যানবাহন কম দেখা গেছে। রাস্তায় সিএনজি বা রিকশার উপস্থিতিও অনেক কম। অনেককে ভিজে ভিজে তাদের কর্মস্থলেও যেতে দেখা গেছে।

আবহাওয়ার ১৮ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে বর্তমানে কয়রা ও খুলনার নিকটে অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টিপাত বাড়িয়ে পরবর্তী ২-৩ ঘণ্টার মধ্যে কিছুটা দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর