বিদেশে এখন , এশিয়া
পরিবেশ ও জলবায়ু

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে কলকাতায় একজন প্রাণ হারিয়েছেন। রাত থেকে অব্যাহত রয়েছে দমকা হওয়া ও ভারি বৃষ্টি। অনেক স্থানে গাছপালা ভেঙে বন্ধ হয়ে গেছে যান চলাচল। এতে লাল সতর্কতা জারি রেখেছে দেশটির আবহাওয়া অফিস। বুধবার পর্যন্ত কলকাতাসহ বিভিন্নরাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভারতের পশ্চিমবঙ্গে এখনও চলছে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব। রোববার রাতে দক্ষিণ চব্বিশ পরগনার সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে এখনও বইছে ঝড়ো হাওয়া ও ঝরছে বৃষ্টি। অনেক জায়গায় ভেঙে পড়েছে গাছপালা ও বাড়ি-ঘর। ঘটেছে হতাহতের ঘটনাও।

রাত দেড়টা থেকে ভোর ৬টা পর্যন্ত গঙ্গায় পানির স্তর বেড়েছে প্রায় ১৬ ফুট। লাল সতর্কতা জারি রেখেছে আলিপুর আবহাওয়া অফিস। জনগণের সুরক্ষায় কাজ করছে বিশেষ টাস্ক ফোর্স।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সোমবার দুপুর পর্যন্ত কলকাতায় ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি আছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতেও চলবে ভারী বৃষ্টি। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদেও একই সতর্কতা জারি রয়েছে। নিম্নচাপের কারণে বুধবার পর্যন্ত কোথাও কোথাও বৃষ্টি অব্যাহত থাকার পূর্বাভাসও দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে কলকাতা থেকে বন্ধ রয়েছে উড়োজাহাজ চলাচল। ২১ ঘণ্টা পর্যন্ত স্থগিত রাখা রয়েছে প্রায় ৩৯৪ টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট।

এদিকে রিমালের তাণ্ডবে কলকাতায় একজনের মৃত্যু হয়েছে। আজ (সোমবার, ২৭ মে) কলকাতার ১০ নম্বর বিবির বাগান এলাকায় মহম্মদ সাজিদ নামের একজনের মৃত্যু হয়।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর