ক্রিকেট
এখন মাঠে

টি-টোয়েন্টিতে প্রথমবার দশ উইকেটে জয় টাইগারদের

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে জয় দিয়ে হোয়াইট ওয়াশের লজ্জা এড়ানোর পাশাপাশি দলীয় রেকর্ড গড়েছে বাংলাদেশ। রেকর্ড বুকে নাম তুলেছেন মুস্তাফিজ, সাকিব ও রিশাদ।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। কারণ টানা দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে শান্তর দল। মার্কিনিদের বিপক্ষে হারের মাধ্যমে সীমিত সংস্করণের ক্রিকেটে ১০০ হারের লজ্জার রেকর্ড গড়েছে বাংলাদেশ। তবে সিরিজের শেষ ম্যাচটা রাঙিয়েছে হাথুরু শিষ্যরা।

স্বাগতিকদের বিপক্ষে দশ উইকেটের জয় পেয়েছে সফররতরা। এই জয়ের মাধ্যমেও হয়েছে রেকর্ড। টি-টোয়েন্টি ফরম্যাটে সবকটি উইকেট হাতে রেখে এটাই প্রথম জয় বাংলাদেশের।

দলীয় রেকর্ডের দিনে ব্যক্তিগত পারফরম্যান্সেও রেকর্ড গড়েছেন মুস্তাফিজুর রহমান। শনিবারের ম্যাচে যুক্তরাষ্ট্রের নয় উইকেটের মধ্যে বাঁহাতি এই পেসার একাই নিয়েছেন ছয় উইকেট। এর জন্য খচর করেছেন মাত্র দশ রান। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ উইকেট পেয়েছেন কাটার মাস্টার খ্যাত ফিজ।

এর আগে এই অর্জন আছে ৭ জনের, যার মধ্যে চেনা বলতে শ্রীলঙ্কার বাও মেন্ডিস আর ভারতের ডিএল চাহার। টি-২০ সংস্করণে বাংলাদেশের হয়ে আগে এই রেকর্ডটি ছিল ইলিয়াস সানির। তিনি ১৩ রানের বিনিময়ে শিকার করেছিলেন পাঁচটি উইকেট।

এদিন এক উইকেট নিয়ে রেকর্ডবুকে নাম তুলেছেন সাকিব আল হাসানও। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট ও ১৪ হাজার রান করার রেকর্ড এখন বিশ্বসেরা এ অলরাউন্ডারের দখলে।

লেগ স্পিনে যেখানে রান খরচ বেশি হওয়ার কথা সেখানে যেন ব্যতিক্রম অলরাউন্ডার রিশাদ হোসেন। সাকিবের মতোই তিনি একটি উইকেট পেয়েছেন। তবে চার ওভারের কোটা পূরণ করে রান দিয়েছেন মাত্র সাত। যার মধ্যে ডট বল ছিলো ১৭টি। এতেই বাংলাদেশের হয়ে সবচেয়ে কম রান দেয়ার রেকর্ড গড়লেন ২১ বছর বয়সী ক্রিকেটার।

এর আগে রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহ রিয়াদের। ২০১৪ সালে ৪ ওভারে ৮ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন তিনি। সব মিলিয়ে বলা চলে সিরিজ হারলেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে রেকর্ড রাঙা জয় পেয়েছে বাংলাদেশ।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর