পরিবেশ ও জলবায়ু

‘ঘূর্ণিঝড় ‘রিমাল’ উপকূলের ১৮টি জেলায় আঘাত হানতে পারে’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, ‘আসন্ন ঘূর্ণিঝড় ‘রিমাল’ কাল (রোববার, ২৬ মে) সন্ধ্যায় উপকূলের ১৮টি জেলায় আঘাত হানতে পারে। আর এদিন সকাল থেকেই ঘূর্ণিঝড়ের তীব্রতা বুঝা যাবে। সেই সঙ্গে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ (শনিবার, ২৫ মে) দুপুরে সচিবালয়ে ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় নেওয়া প্রস্তুতি সভায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আজ রাত থেকেই মহাবিপদ সংকেত ৭ থেকে ১০ নম্বর পর্যন্ত দেখানো হতে পারে। আর প্রচুর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই পাহাড়ি অঞ্চলে ভূমিধসের শঙ্কা আছে।’

এছাড়া প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় মন্ত্রণালয় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে বলেও জানিয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, ‘আজ রাত ৯টায় ঘূর্ণিঝড় রূপ নেবে। ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সকল নৌকা ও মাছ ধরার ট্রলার সমুদ্রে থাকার সুযোগ নেই, সাগর উত্তাল হচ্ছে। দ্রুত নিরাপদে চলে যেতে হবে। এটি আরও শক্তি বাড়াবে, সাইক্লোন হওয়ার সম্ভাবনা আছে। খেপুপাড়ায় তান্ডব চালাতে পারে।’

তিনি আরও বলেন, ‘শক্তি বাড়িয়ে সাইক্লোন হতে পারে, মধ্যভাগ দিয়ে এগিয়ে আসছে রেমাল।’

এদিকে এক পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এই সম্পর্কিত অন্যান্য খবর