পরিবেশ ও জলবায়ু
দেশে এখন

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ পরিণত হচ্ছে নিম্নচাপে

বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। দেশের চার সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এজন্য সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, 'লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ঘনিভূত হতে পারে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। যা দমকা ঝড়ো হাওয়াসহ ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাবে। এতে তীব্র ঘূর্ণিঝড় হতে পারে।'

আগামী রোববার (২৬ মে) মাঝরাতে সাগর আইল্যান্ড থেকে বাংলাদেশের খেপুপারার মাঝে সুন্দরবনের আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমল।

দুর্যোগের আশঙ্কা করা হচ্ছে সুন্দরবন উপকূলে। গভীর নিম্নচাপরূপে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় রেমল। আজকের মধ্যেই এটি অতিগভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আগামীকাল সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে এর প্রভাব পড়তে পারে বলে ভারতের আবহাওয়া দপ্তর। 

সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ডের মাঝে আঁচড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এতে করে দেশটির দক্ষিণ ২৪ পরগনা জেলায় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় আবহাওয়া অফিসের মতে, দেশটির বেশ কিছু অঞ্চলে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া ও পূর্ব মেদিনীপুরে আরও বেশি বৃষ্টিপাত হতে পারে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর