এশিয়া
বিদেশে এখন

পশ্চিমবঙ্গের বাজারে সবজির দাম বেশি

গেল কয়েকমাস ধরে পশ্চিমবঙ্গে লাফিয়ে লাফিয়ে সবজির দাম বাড়ছে। পশ্চিমবঙ্গের কলকাতাসহ হাওড়া, হুগলি, নদিয়া ও ২৪ পরগনায় সবজির বাজার করতে গিয়ে নিম্ন মধ্যবিত্তদের পকেটে টান পড়েছে।

তাপমাত্রার পারদ যেভাবে বাড়ছে তাতে নদী-নালা, খাল-বিল শুকিয়ে কাঠ হয়ে যাচ্ছে। আর এই পরিস্থিতিতে জমির ফসলও শুকিয়ে যাচ্ছে। ফলন সেভাবে বাড়ন্ত না হওয়ায় ক্ষতির মুখে পড়েছেন চাষীরা।

বেশ কয়েকদিন ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারগুলোতে সবজির দাম বেড়েছে। আলু ৩৫ রুপি প্রতি কেজি, পেয়াজ ৪০ রুপি, আদা ৩০০ রুপি,পটল ৪০ রুপি, রসুন ৩০০ রুপি, বেগুন ৬০ রুপিসহ অন্যান্য শাকসবজির দাম আকাশছোঁয়া। পাইকারি ও খুচরা বিক্রেতারা জানান, নির্বাচনের কারণে বাইরে থেকে পেয়াজ না আসায় বাজারে দাম বেশি।

জানা গেছে, বাইরে থেকে ট্রাক না আসায় ও পেট্রোপণ্যের দাম বৃদ্ধির কারণে বহু ট্রাক চালকরা ধর্মঘটে সামিল হয়েছেন। এছাড়া ভারতের বিভিন্ন রাজ্য থেকে পণ্য আনতে খরচ বেড়ে যাচ্ছে। সেই কারণেই সবজির দাম বেড়েছে বলে মনে করেন ব্যবসায়ীরা।

এক সবজি ব্যবসায়ী জানান, আমাদের কিছুই করার নেই, বেশি দামে কিনে কিভাবে কম দামে বিক্রি করব? আমাদের তো কোন লাভই হচ্ছে না। বিভিন্ন রাজ্য থেকে পণ্য আসে, অনেকসময় ট্রাকে পণ্য পচে যায়। এসব কারণেই পণ্যের দাম বেশি হয়ে যায়।

এদিকে কবে সবজির বাজার স্বাভাবিক হবে সেই অপেক্ষায় আছেন পশ্চিমবঙ্গের খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্তরা।

এই সম্পর্কিত অন্যান্য খবর