ধর্ম
দেশে এখন

আজ শুভ বুদ্ধপূর্ণিমা

বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা আজ। দিনটি উদযাপনে দেশের বৌদ্ধ বিহারগুলোতে চলছে প্রদীপ প্রজ্বলন, বুদ্ধ পূজাসহ নানা আয়োজন। সমগ্র মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় চলছে বিশেষ প্রার্থনাও।

চট্টগ্রামের শত বছরের পুরোনো নন্দনকানন বৌদ্ধ বিহারে হাজারও ভক্ত অনুসারীর ভিড় দেখা যায়। অশ্বত্থ গাছের নিচে, প্রদীপ প্রজ্বলন করছেন বৌদ্ধধর্মাবলম্বী নানা বয়সী মানুষ। যে গাছের তলায় ধ্যান করে এ দিনে বুদ্ধত্ব লাভ করেছেন তিনি।

বিহারে ভান্তে আর ভিক্ষুরা ব্যস্ত দীক্ষা দানে। অষ্টশীল, পঞ্চশীল গ্রহণ, সমবেত প্রার্থনায় অহিংসা আর হানাহানি দূর করার শপথ নিয়েছেন অনুসারীরা।

মহান এ ধর্ম প্রবক্তার চরণে কেউ কেউ দেন পুষ্পার্ঘ্য আর ভোগের উপকরণ। সেই সঙ্গে নিজের আশা পূরণ, পুরো বিশ্বের শান্তি কামনা আর বুদ্ধের প্রচারিত বাণী 'অহিংসা পরম ধর্ম' যাতে পৃথিবীতে ছড়িয়ে পড়ে সে কামনা করেন ভক্তরা।

তারা বলেন, সারা বিশ্বের সকল প্রাণী যেন দুঃখ থেকে মুক্তি লাভ করতে পারে এই প্রার্থনা করি। পৃথিবীতে শান্তি ছড়িয়ে পড়ুক ও হিংসা দূর হোক। আমরা এ দিনে বুদ্ধ বটগাছের নিচে চন্দন জল দিয়ে পূজা করি। হাজার প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করে শেষ করবো।

তিন পার্বত্য জেলায়ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে চলছে নানা আয়োজন। ফুল, পতাকা আর নানা কারুকাজে সাজানো হয়েছে বিহারগুলো। প্রার্থনার পাশাপাশি বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজনের বাড়ি যাওয়া, কুশল বিনিময়ে কাটবে দিন।

রাজ গুরু বৌদ্ধবিহারের আবাসিক ভিক্ষু নন্দশ্রী বলেন, 'আমরা সর্বপ্রথম শীল গ্রহণ এবং সমবেত প্রার্থনা করি। হাজার প্রদীপ জ্বালানোর মাধ্যমে সকল প্রাণীর কল্যাণ কামনা করি।'

বৌদ্ধ ধর্মমতে আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধের আবির্ভাব হয়েছিল। তার জন্ম, বোধিলাভ, মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে একে বুদ্ধপূর্ণিমা বলা হয়।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!