আমদানি-রপ্তানি
অর্থনীতি

পেট্রাপোল সীমান্ত দিয়ে যাত্রী পারাপার ও আমদানি-রপ্তানি বন্ধ

ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোল দিয়ে তিনদিন ধরে পারাপার বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। পাশাপাশি দুদেশের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হওয়ায় প্রায় ২ হাজার কোটি রুপি ক্ষতির মুখে ভারতের বনগাঁ পেট্রাপোল সীমান্তের বাণিজ্য।

গত শুক্রবার থেকে ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোল ও বেনাপোল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার বন্ধ থাকায় বিপাকে অনেক সাধারণ যাত্রী।

ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও শুল্ক দপ্তরের ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, রাত পোহালেই ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ। নির্বাচনের কথা মাথায় রেখে অবাধ এবং শান্তিপূর্ণ ভোটগ্রহণ পর্ব শেষ করতে প্রশাসনিক নির্দেশ অনুযায়ী বর্ডার দিয়ে যাত্রী পারাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়। আগামীকাল সকাল থেকে সীমান্ত লাগোয়া উত্তর ২৪ পরগনার বনগাসহ একাধিক জায়গায় ভোট গ্রহণ শুরু হবে।

ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক দীপক ঘোষ বলেন, 'ভারতের বনগাঁ সীমান্তে ভোট গ্রহণ হওয়ার কারণে যাত্রী পারাপার প্রশাসনের তরফ থেকে বন্ধ করা হয়েছে। নির্বাচন শেষ হলে মঙ্গলবার (২১ মে) থেকে স্বাভাবিকভাবে স্থলবন্দর খুলে দেওয়া হবে।'

এই বন্দরের প্রায় ১০৮ টি মানি এক্সচেঞ্জার বাংলাদেশ থেকে আসা যাত্রীদের উপর নির্ভরশীল।

দীপক ঘোষ আরও বলেন, প্রতি এক্সচেঞ্জার কাউন্টারে প্রতিদিন নগদ ১০ লাখ রুপি লেনদেন হয়। ফলে ১০৮ টি মানি এক্সচেঞ্জারের গড়ে প্রায় ১ হাজার কোটি রুপি আর্থিকভাবে ক্ষতির শঙ্কা করা হচ্ছে। পাশাপাশি পণ্য আমদান-রপ্তানির ক্ষেত্রে আরও বেশি।

উল্লেখ্য বনগার পেট্রাপোল সীমান্ত দিয়ে গড়ে প্রতিদিন ৫ থেকে ৭ হাজার যাত্রী পারাপার করে থাকেন। কিন্তু ভারতের লোকসভা নির্বাচন শুরু হওয়ায় কড়া নিরাপত্তায় সীমান্ত রক্ষী বাহিনী ও প্রশাসনিক মহল। শুধু মেডিকেল ভিসা ছাড়া সাধারণ যাত্রীদের ইমিগ্রেশনে আসা যাওয়া পুরোপুরি বন্ধ রয়েছে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর