দেশে এখন
0

মৌসুমের আগেই শুরু মশার উৎপাত, আতঙ্কে নগরবাসী

রাজধানীতে বাড়ছে মশার উপদ্রব। এ নিয়ে অস্বস্তিতে নগরবাসী। ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশন নানা উদ্যোগ নিলেও মুক্তি পাচ্ছে না নগরবাসী। যদিও কাউন্সিলরা বলছেন, মশা নিধনে কার্যক্রম চলছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬৪ ও ৬৬ নং ওয়ার্ড। ডেমরা এলাকায় এই দুটো ওয়ার্ডে প্রায় ২ লাখ মানুষের বসবাস। যাদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এখানকার বেশ কয়েকটি ময়লা-আবর্জনা জমে থাকা নালা ও নির্মাণাধীন ভবনের নিচের ডোবা।

চলতি বছরে মৌসুম শুরুর আগে থেকেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। মশার উৎপাত বাড়ায় নানাবিধ রোগ-জীবাণুতে আক্রান্ত হচ্ছেন নগরবাসী। ফলে শঙ্কা নিয়েই দিন পার করছেন তারা।

স্থানীয়রা বলেন, মশার কারণে আমাদের অনেক ধরনের সমস্যা হচ্ছে। এখানে যারা ব্যবসা করছে তাদেরও মশার একটা ভয় কাজ করে। আমরা এ রাস্তা দিয়ে চলাফেরা করতে পারি না মশার কারণে। সব সময় মনের ভেতর ভয় কাজ করে। বর্ষাকাল আসতেছে তখন মশা আরও বেড়ে যাবে। আমরা এখনি মশার জন্য কোথাও থাকতে পারছি না। দিনের বেলায় মশারি টানাইতে হয়।

তবে মশক নিধনে সিটি করপোরেশনের নির্দেশনা মেনে কার্যক্রম চলছে বলে জানান ৬৪নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা।

তিনি বলেন, 'আমরা প্রতিদিনই কোনো না কোনো এলাকায় মশার ওষুধ ছিটাচ্ছি। মশক নিধনে আমাদের চেষ্টা অব্যাহত আছে।'

মশা নিধনে প্রতিবছর নানা পরিকল্পনা নিয়ে থাকে দুই সিটি করপোরেশন। যাতে ধরা হয়ে থাকে কোটি টাকা বাজেট।

তবুও মশার উৎপাত থেকে পুরোপুরি স্বস্তি পাচ্ছে না নগরবাসী। মৌসুম শুরুর আগে ডেঙ্গু প্রতিরোধে নগরপিতাদের আরও উদ্যোগী হওয়ার আশা রাজধানীবাসীর।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর