আমদানি-রপ্তানি
অর্থনীতি
আজই ভারত থেকে আসছে পেঁয়াজ: প্রতিমন্ত্রী
আজ (রোববার, ৩১ মার্চ) রাতেই ভারত থেকে পেঁয়াজ আসবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু। সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি বিষয়ক টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, আজ রাতে এক হাজার ৬শ' ৫০ মেট্রিক টন পেঁয়াজ আসবে। ঢাকা এবং চট্রগ্রামে ৪০ টাকা মূল্যে টিসিবি'র মাধ্যমে ট্রাক সেলে এসব পেঁয়াজ বিক্রি করা হবে।

বেশিরভাগ জিনিসপত্রের দাম কমেছে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ঈদ পর্যন্ত এই যৌক্তিক দাম অব্যাহত থাকবে।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমেছে এমন প্রশ্নের যৌক্তিকতা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে, প্রতিমন্ত্রী বলেন সব প্রশ্নের যৌক্তিক উত্তর দেওয়া সম্ভব না।

আহসানুল হক টিটু আরও বলেন, দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির জন্য পরিবহন খরচ একটা বড় সমস্যা, সেটা নিয়ে কাজ চলছে।

আগামী বাজেটের আগে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক হওয়ার কথাও জানান তিনি। বলেন, যত সমস্যাই হোক আগামী ২/৩ মাস চিনি, ভোজ্যতেলসহ নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক থাকবে।

পহেলা বৈশাখ থেকে চালের নতুন দাম ও মান কার্যকর করা হবে বলেও জানান তিনি। আর ভবিষ্যতে বছরব্যাপী বাজারে পণ্যের সরবরাহ নিশ্চিত করতে সরকার কাজ করছে বলেও জানান প্রতিমন্ত্রী।

সম্প্রতি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পেঁয়াজ আমদানির এ প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। আর এক সংবাদ বিজ্ঞপ্তিতে কৃষি মন্ত্রণালয়ও জানিয়েছে, ভারত ছাড়াও আরও নয়টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে সরকার।

এসএসএস