দেশে এখন
মিয়ানমার সেনা সদস্যদের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে: পররাষ্ট্রমন্ত্রী
মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। আজ (শনিবার, ৩০ মার্চ) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, পালিয়ে আসা সেনাবাহিনীর ৩ সদস্য বর্ডার গার্ড বাংলাদেশ, বিজিবি'র হেফাজতে আছে।

সোমালিয়ায় জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি নাবিক ও জাহাজের উদ্ধার বিষয়ে হাছান মাহমুদ বলেন, সোমালিয়া জলদস্যুদের সঙ্গে যোগাযোগ হয়েছে। শিগগিরই আলোচনার মাধ্যমে সমাধান হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কুইন্স এলাকায় নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ উইন রোজারিও’র মৃত্যুর ঘটনার তদন্ত হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত বাংলাদেশি যুবক উইন রোজারিও’র বাসায় গিয়ে পরিবারের সঙ্গে দেখা করেছেন নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল। পরিবারের সঙ্গে কথা বলে প্রতীয়মান হয় যে, পুলিশের গুলি করার প্রয়োজন ছিল না। এট অত্যন্ত দুঃখজনক। আমরা এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছি এবং এর তদন্ত হচ্ছে। তদন্তে পুলিশের ‘ওভার রিঅ্যাকশন’ বা দোষ প্রমাণিত হলে কর্তৃপক্ষ অবশ্যই উপযুক্ত ব্যবস্থা নেবেন বলে আমরা আশা করি।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘সোমালি জলদস্যুদের কবল থেকে  নাবিকদের নিরাপদে উদ্ধার ও এমভি আব্দুল্লাহ জাহজকে মুক্ত করার জন্য সোমালিদের সঙ্গে যোগাযোগ চলছে। খুব সহসাই আলোচনার মাধ্যমে সমাধান হবে বলে আশা করি।’

আরও পড়ুন মিয়ানমারে সংঘর্ষ: কর্মকর্তাসহ ৩ সেনা সদস্য পালিয়ে বাংলাদেশে

এসএসএস