মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
গাজায় বেসামরিক প্রাণহানি অত্যধিক বেশি: যুক্তরাষ্ট্র
টানা সাড়ে পাঁচ মাস ধরে গাজার আকাশ ও স্থলপথে হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা 'অত্যধিক বেশি' বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ মার্চ) ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বৈঠকে অস্টিন এ তথ্য জানান।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধ-বিধ্বস্ত এ ফিলিস্তিনি ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করার একদিন পরে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, 'গাজা উপত্যকায় বেসামরিক মৃত্যুর সংখ্যা অনেক বেশি। একই সঙ্গে গাজায় পৌঁছানো মানবিক সহায়তার পরিমাণও খুব কম।'

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রধান বলেন, 'গাজা মানবিক বিপর্যয়ের শিকার হচ্ছে এবং পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। দুর্ভিক্ষ এড়ানোর জন্য আমাদের অবিলম্বে সহায়তা বৃদ্ধির প্রয়োজন এবং অস্থায়ী সমুদ্র বন্দর গড়ার পরিকল্পনা সমুদ্রপথে মানবিক করিডোর খোলার কাজকে সাহায্য করবে। কিন্তু মূল বিষয় হল, স্থলপথে সাহায্য বিতরণ আরও প্রসারিত করা।'

আল জাজিরা বলছে, ইসরায়েল গাজায় অতীব জরুরি মানবিক সহায়তার প্রবেশ বন্ধ করে দিয়েছে। এতে করে ফিলিস্তিনি এই ভূখণ্ড 'দুর্ভিক্ষের মতো পরিস্থিতির' সম্মুখীন হচ্ছে বলেও জাতিসংঘসহ অনেকেই হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

এমএসআরএস