ক্রিকেট
এখন মাঠে
ইতিহাস গড়ার পথে দুই নারী আম্পায়ার
দীর্ঘদিনের অপেক্ষার পর এবার স্বপ্ন পূরণের পালা। প্রথমবারের মতো নারীদের জাতীয় দলের সিরিজে আম্পায়ারিংয়ে নাম এসেছে সাথিরা জাকির জেসি এবং মিশু চৌধুরীর। ওয়ানডে সিরিজে দুজনই থাকবেন রিজার্ভ হিসেবে। তবে ক্রিকেটের ছোট ফরম্যাটে মিশু রিজার্ভ হিসেবে থাকলেও অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব সামলাবেন জেসি।

আম্পায়ার সাথিরা জাকির জেসি বলেন, ‘অবশ্যই আমি রোমাঞ্চিত। এই মাঠটা আমাদের জন্য সবসময়ই স্বপ্নের। এই মাঠে খেলা, আম্পায়ারিং করা সবই আমাদের জন্য আনন্দের।’

ওয়ানডেতে অনফিল্ড আম্পায়াররা পাবেন ৫০ হাজার টাকা। এর ৬০ শতাংশ ম্যাচ ফি পাবেন রিজার্ভ আম্পায়ার। তবে টি-টোয়েন্টিতে অনফিল্ড আম্পায়ারের ম্যাচ ফি কমে হয়েছে ৩০ হাজার টাকা। আর রিজার্ভ আম্পায়ারকে ১৮ হাজার টাকা দেয়া হবে। অজি নারীদের বিপক্ষে টাইগ্রেসদের ম্যাচে আম্পায়ারিংয়ে নাম থাকাটাকে বড় করে দেখছেন নারী আম্পায়াররা।

বিসিবির মূল লক্ষ্য সেপ্টেম্বরে ঘরের মাঠে হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্ব মঞ্চের জন্য দেশের নারী আম্পায়ারদের প্রস্তুত করতে এমন সিরিজে মনোযোগ দিচ্ছে বিসিবি।

বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু বলেন, ‘এর মধ্যে যদি তৈরি হতে পারে, তাহলে তাদেরকে নারীদের বিশ্বকাপে আম্পায়ারিংয়ে ব্যবহার করা হবে।’

এবারের বাংলাদেশ-অস্ট্রেলিয়া নারীদের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে মোট ৭ জন আম্পায়ার থাকছেন। এর মধ্যে দেশের দুই জন নারীসহ ৪ জন পুরুষ আম্পায়ার আছেন। আর একজন থাকছেন ভারতের নারী আম্পায়ার।

এওয়াইএইচ