ক্রিকেট
এখন মাঠে
শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে টাইগ্রেসরা
ঐতিহাসিক ওয়ানডে সিরিজে শুক্রবার (২২ মার্চ) অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে এদিন সকাল সাড়ে ৯টায় শুরু হবে।

মুহূর্তটা জ্যোতিদের বেঁধে রাখার মতোই। কারণ যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলার সুযোগ পায় না মেয়েরা, তাদের বিপক্ষেই ঘরের মাঠে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে জ্যোতিরা।

তবে, এ আনন্দেই জ্যোতি-মারুফারা সীমাবদ্ধ থাকতে চায় না। অজি মেয়েদের হারানোর সংকল্প তাদের। ঘরের মাঠে ভারতের মেয়েদের বিপক্ষে দারুণ খেলার পর স্বপ্নের আকাশ হয়েছে বড়। বিশ্বসেরা অস্ট্রেলিয়াকে তাই রুখে দিতে পারলে বাড়বে নারী ক্রিকেটের জনপ্রিয়তা ও আর্থিক নিশ্চয়তা, সবমিলিয়ে নারী ক্রিকেটাদের সম্ভাবনার দুয়ার হবে উন্মুক্ত।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, ‘তারা যেভাবে সুবিধা পায়, সেখানে তাদের মেনস-উইমেন্সের মধ্যে কোনো ডিফারেন্স নেই। কিন্তু আমাদের মাঝে ডিফারেন্স আছে। তারপরও বলবো, আমরা ভালো করছি, বিসিবিও চেষ্টা করছে। এবারই প্রথম দেখছি, মিডিয়া আমাদেরকে বেশি তুলে ধরছে।’

অন্যদিকে, রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার টানা ২১ ম্যাচে জয়ের রেকর্ড ছিলো। সে রেকর্ড ভেঙে টানা ২৬ ম্যাচে অপরাজিত থাকার সাফল্য দেখিয়েছে এই অজি মেয়ারা, যা এখনও অক্ষুণ্ণ। ক্রিকেটে অজি মেয়েদের এমন সাফল্যের অন্যতম কারণ, আর্থিক নিরাপত্তা ও সার্বিক সুযোগ-সুবিধা। অস্ট্রেলিয়া নারী ও পুরুষ দলকে সমান ম্যাচ ফি ও বেতন-ভাতা দেয়। প্রতিপক্ষের অধিনায়কের বিশ্বাস বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ড বিসিবিও একদিন টাইগ্রেসদের জন্য তা বাস্তবায়ন করবে।

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক অ্যালিসা হিলি বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না। তবে, আমি মেয়ে হয়ে বলতে পারি অন্য ক্রিকেট বোর্ড যেহেতু নারী-পুরুষদের সমান বেতন-ভাতা ও ম্যাচ ফি দিচ্ছে। একদিন বাংলাদেশের মেয়েদের ক্ষেত্রেও হয়তো বৃদ্ধি পাবে।’

হাবিবুল বাশারের বাংলাদেশ ২০০৫ সালে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিয়েছিলো। এবার অপ্রতিরোধ্য অ্যালিসা হিলির অস্ট্রেলিয়াকে আটকে দিয়ে ইতিহাস রচনার পালা জ্যোতিদের সামনে।

এওয়াইএইচ