মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
0

ইসরাইলকে আরও সমরাস্ত্র পাঠাবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ করতে ইসরাইলকে আরও সমরাস্ত্র পাঠাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শিগগিরই তেল আবিবে সর্বাধুনিক প্রযুক্তির তৈরি 'এফ-থার্টি ফাইভ' যুদ্ধবিমান ও এফ -ফিফটিন ফাইটার জেট পাঠাবে বলে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আন্তর্জাতিক বিচার আদালত আইসিজে'র শুক্রবারের (২৬ জানুয়ারি) রায় শুনে ফিলিস্তিনিদের মনে খুশির হাওয়া বয়ে গেলেও বেশিক্ষণ তা স্থায়ী হয়নি। জাতিসংঘের সর্বোচ্চ আদালতকে বুড়ো আঙুল দেখিয়ে শনিবার দিনভর অভিযান চালিয়েছে ইসরাইলি দখলদার বাহিনী। এ যেন 'বিচার মানি, কিন্তু তাল গাছ আমার' নীতিতে চলছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। একদিকে বলছেন আদালতের প্রতি শ্রদ্ধা ভক্তির কমতি নেই আর অপরদিকে বিচারকদের নির্দেশনাকে থোরাই কেয়ার করছেন তিনি।

আইসিজের রায়ের ঘণ্টাখানেকের মধ্যে প্রতিক্রিয়া জানিয়ে নেতানিয়াহু অবশ্য জানিয়ে দিয়েছিলেন, ইহুদিদের আত্মরক্ষায় হামাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবেন।

আর ফিলিস্তিনে অভিযান চালাতে যা যা দরকার তার প্রায় সবই সরবারহ করছে যুক্তরাষ্ট্র। এবার হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইসরাইলকে আরও অস্ত্র পাঠানোর আশ্বাস দিয়েছে ওয়াশিংটন। বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কভিত্তিক বার্তাসংস্থা 'আনাদুলু'। সেখানে বলা হয়, এবার তেল আবিবকে বিপুল পরিমাণ সমরাস্ত্র পাঠাতে যাচ্ছে ওয়াশিংটন। যার মধ্যে থাকবে যুক্তরাষ্ট্রের তৈরি বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধবিমান 'এফ-থার্টি-ফাইভ'। সঙ্গে থাকবে 'এফ-ফিফটিন যুদ্ধযান ও এপাচি হেলিকপ্টারসহ উন্নত প্রযুক্তির সব ড্রোন ও গোলা-বারুদ।

ইসরাইলের প্রাধান্য বরাবরই যুক্তরাষ্ট্রের কাছে সবার আগে। তাই এই প্রথমবারের মতো সর্বাধুনিক প্রযুক্তির 'এফ-থার্টি-ফাইভ' ফাইটার জেট পেতে যাচ্ছে তেল আবিব।

'এফ-থার্টি-ফাইভ' সামরিক যানটি লম্বায় ৫১.৪ ফুট আর প্রস্থে ১৪ ফুটের বেশি। যেকোন পরিস্থিতিতে মুহূর্তেই যুদ্ধে নামতে প্রস্তুত থাকে এ ফাইটার জেটটি। বিরামহীনভাবে আকাশে উড়ে লড়ে যেতে পারে প্রতিপক্ষের সঙ্গে।

আর যুক্তরাষ্ট্রের কাছ থেকে তাই এসব অস্ত্র নিয়ে নিজেদের কোমরে জোর বাড়াতে চায় নেতানিয়াহু।

এসএসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর