অর্থনীতি , পরিষেবা
দেশে এখন
0

নতুন অ্যাপে ফ্লাইট চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস

শাহনুর শাকিব
ঢাকা

বিশ্বের বড় বড় বিমানসংস্থার মতো আকাশে যেকোন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনস ব্যবহার শুরু করলো অত্যাধুনিক লিডো ফ্লাইট ফোর ডি।

বিমানের এমডি বলছেন, লিডো ফ্লাইট অ্যাপ কমাবে পরিচালন ব্যয় বাড়াবে যাত্রীসেবার মান।

আকাশে উড়ার সময় একটি উড়োজাহাজকে মোকাবিলা করতে হয় নানা রকম প্রতিকূলতা। বিশেষ করে বাতাসের বেগ, বজ্রপাত কিংবা ঘূর্ণিঝড়ের প্রভাবে উড়োজাহাজের গতিপথ পরিবর্তন হয়ে যেতে পারে, ঘটতে পারে দুর্ঘটনাও।

এসব দুর্ঘটনা থেকে যাত্রীদের নিরাপত্তা দিতে ও উড়োজাহাজের ক্ষতিরোধে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ব্যবহার শুরু করলো লিডো ফ্লাইট ফোর ডি অ্যাপ। এই অ্যাপ আবহাওয়া পর্যালোচনা করে পাইলটকে নিরাপদ রুটের পরামর্শ দিবে। তাতে সাশ্রয় হবে সময়, কমবে ফুয়েল খরচও।

ঢাকা-জেদ্দা, ঢাকা-রিয়াদ, ঢাকা-ম্যানচেস্টার ও ঢাকা-লন্ডন রুট পর্যালোচনা করে দেখা যায় লিডো ফ্লাইট ব্যবহারে শুধু এই ৪ রুটেই বছরে সাশ্রয় হবে প্রায় ২২ কোটি টাকা। প্রতিটি ফ্লাইটে গড়ে সাশ্রয় হবে ১ লাখ থেকে ৩ লাখ টাকা পর্যন্ত।

অ্যাভিয়েশন খাতে তথ্যপ্রযুক্তি সেবা দিতে জার্মানিভিত্তিক বিশ্বের অন্যতম প্রতিষ্ঠান লুফথানাসা সিস্টেম এশিয়া প্যাসিফিক অঞ্চলের সিইও বলেন, লিডো ফ্লাইট বিমানকে আরও স্মার্ট করবে।

আধুনিক এই সেবা পেতে ১০ বছরের চুক্তি করেছে বিমান ও লুফথানাসা সিস্টেম। এজন্য প্রতিমাসে বিমানকে গুণতে হবে ২৬ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ নভেম্বর) থেকেই বিমানের সব রুটেই শুরু হয়েছে এই অ্যাপের ব্যবহার। এর আগে, দেশীয় কোন এয়ারলাইন্স অত্যাধুনিক লিডো ফ্লাইট ফোর ডি ব্যবহার করেনি।

এমএসআরএস

আরও পড়ুন:

এই সম্পর্কিত অন্যান্য খবর