পণ্য-পরিবহন  

বেকার পড়ে আছে ৪০০ কোটি টাকার ওয়াগন

বেকার পড়ে আছে ৪০০ কোটি টাকার ওয়াগন

কোটি কোটি টাকা ব্যয়ে চীন থেকে আমদানি করা প্রায় ৫০০ মালবাহী ওয়াগন পড়ে আছে চিটাগাং গুডস পোর্ট ইয়ার্ডে। সম্প্রতি ৬০টি ওয়াগন খাদ্যশস্য পরিবহনে ব্যবহৃত হলেও বাকী ওয়াগন খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে। ট্রেনে খাদ্যশস্য ও পাথর পরিবহন কম হলেও বৈদেশিক মুদ্রা ব্যয়ে ওয়াগন কেনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে।

টাইফুন ইয়াগিতে লণ্ডভণ্ড ভিয়েতনাম

টাইফুন ইয়াগিতে লণ্ডভণ্ড ভিয়েতনাম

টাইফুন ইয়াগির আঘাতে লণ্ডভণ্ড ভিয়েতনাম। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু পর্যটন কেন্দ্র, প্রাকৃতিক নিদর্শন। বছরের শেষার্ধ্বে ৯২ লাখ পর্যটক ভ্রমণের লক্ষ্যমাত্রা থাকলেও সে আশায় এখন গুঁড়েবালি।

পণ্য আমদানি-রপ্তানিতে চালু হচ্ছে চায়না-চিটাগং এক্সপ্রেস

পণ্য আমদানি-রপ্তানিতে চালু হচ্ছে চায়না-চিটাগং এক্সপ্রেস

বাণিজ্য বাড়ায় চীন থেকে চট্টগ্রাম বন্দরে সরাসরি পণ্য পরিবহনে আগ্রহ বাড়ছে শিপিং কোম্পানিগুলোর। এর আগে, শুধু চীন থেকে আমদানি পণ্য পরিবহনে সরাসরি সার্ভিস চললেও এবার আসা-যাওয়া দু'পথেই এই সেবা চালু করছে সিঙ্গাপুরের জাহাজ কোম্পানি প্যাসিফিক ইন্টারন্যাশনাল লাইন্স।

কানাডায় ধর্মঘটের ডাক শ্রমিক ইউনিয়নের

কানাডায় ধর্মঘটের ডাক শ্রমিক ইউনিয়নের

কানাডার দু'টি প্রধান জাতীয় রেল কোম্পানির সঙ্গে বিরোধের জেরে ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক ইউনিয়ন। নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে সবাইকে কাজে ফেরার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সড়কে-বাজারে নেই চাঁদাবজি, কমেছে পণ্যের দাম

সড়কে-বাজারে নেই চাঁদাবজি, কমেছে পণ্যের দাম

স্বাভাবিক হয়েছে রাজধানীর সাথে সারাদেশের পণ্য পরিবহন ব্যবস্থাপনা। রাতে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায় বিভিন্ন জেলা থেকে পণ্য আগের মতোই আসছে। সড়কে সড়কে ট্রাফিকের দায়িত্বে শিক্ষার্থীরা থাকায় নির্বিঘ্নে ঢাকায় আসছে মালবাহী গাড়ি। শ্রমিকরাও ফিরেছেন রোজগারে।

সাম্প্রতিক সময়ে সড়কপথে পণ্য পরিবহন বিঘ্নিত হলেও সচল ছিল নৌপথ

সাম্প্রতিক সময়ে সড়কপথে পণ্য পরিবহন বিঘ্নিত হলেও সচল ছিল নৌপথ

সাম্প্রতিক সময়ে সড়কপথে পণ্য পরিবহন বিঘ্নিত হলেও সচল ছিল নৌপথ। ফলে শিল্পের কাঁচামাল ও জ্বালানি তেল সরবরাহ ছিল অনেকটা নির্বিঘ্ন। কম খরচে পণ্য পরিবহন ও বিপণনে ছোট ছোট নৌরুট সচল করার দাবি শিল্প মালিকদের। নৌপথে পণ্য পরিবহন বাড়াতে সারা দেশে নদী পথের সংযোগস্থল বরিশালের কালিগঞ্জসহ পাবনার বাঘাবাড়ি-নগরবাড়ি নৌরুট ড্রেজিংয়ের দাবি তাদের।

চলমান পরিস্থিতিতে থমকে গেছে দেশের পরিবহন অর্থনীতি

চলমান পরিস্থিতিতে থমকে গেছে দেশের পরিবহন অর্থনীতি

চলমান কোটা আন্দোলনের প্রভাব পড়েছে দেশের পণ্য পরিবহন খাতে। সারাদেশের সড়ক-মহাসড়কে পক্ষ-বিপক্ষের পাল্টা অবস্থান ও সংঘাতময় কর্মসূচিতে দীর্ঘ সময় আটকা পড়ছে হাজার হাজার পণ্যবাহী যানবাহন। দেখা দিয়েছে পণ্যবাহী পরিবহনের সংকট, এর সাথে বাড়ছে ভাড়া। যান ও জীবন নিয়ে আতঙ্কিত রয়েছেন চালক, পরিবহন মালিক ও ব্যবসায়ীরা। এজন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি।

লোহিত সাগরে ঝুঁকি কমছে না, আরও বাড়বে পণ্য পরিবহন সংকট!

লোহিত সাগরে ঝুঁকি কমছে না, আরও বাড়বে পণ্য পরিবহন সংকট!

হুতি বিদ্রোহীদের হামলা আতঙ্কে বিশ্ব বাণিজ্যের অন্যতম পথ লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল এখন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। বিকল্প পথে কন্টেইনার পরিবহনে বাড়ছে খরচ, প্রভাব পড়ছে মূল্যস্ফীতিতে। পথ দীর্ঘ হওয়ায় পণ্য বাণিজ্য স্বাভাবিক রাখতে প্রয়োজন পড়ছে নতুন জাহাজ আর কন্টেইনারের। পানামা খালের পানি কমে যাওয়ায় আরও ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব বাণিজ্য। পণ্য পরিবহন ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বলছে, সক্ষমতা বাড়ানোর প্রক্রিয়া দীর্ঘমেয়াদী হওয়ায় বিশ্ববাজারে আরও বাড়বে সমুদ্রপথে পণ্য পরিবহন খরচ।

ভারতের সঙ্গে রেল সমঝোতায় বাংলাদেশের লাভ কতটা?

ভারতের সঙ্গে রেল সমঝোতায় বাংলাদেশের লাভ কতটা?

বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে চলবে ভারতের রেল। যেটা নিয়ে সরব আছে আলোচনার টেবিল। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ-ভারত রেল নিয়ে যে সমঝোতা করছে সেটিতে শুধু ভারত উপকৃত হবে না, এতে বাণিজ্য সম্প্রসারণ হবে বাংলাদেশেরও। বিশেষজ্ঞরা বলছেন, চুক্তি টেকসই করতে আগেই বিশ্লেষণধর্মী সমীক্ষা প্রয়োজন। সেই সাথে দেয়া-নেয়ার যোগ-বিয়োগে দুই দেশের স্বাচ্ছন্দ্যবোধ ও স্বচ্ছতাও জরুরি।

বছরে সড়কপথের পরিবহন খাত থেকে চাঁদা আদায় ৩ হাজার কোটি টাকা

বছরে সড়কপথের পরিবহন খাত থেকে চাঁদা আদায় ৩ হাজার কোটি টাকা

সড়কপথের ওপর ভর করে বড় হচ্ছে দেশের অর্থনীতি। ৬০ শতাংশের বেশি মানুষের যাতায়াত ও ব্যবসা সড়কপথের ওপর নির্ভর। তাই বাড়ছে বাস-ট্রাক ব্যবসার চাহিদা। এই খাতের ব্যবসায়ীরা পরিবহন নিবন্ধন থেকে শুরু করেন উৎকোচ দেয়া। অফিসের উৎকোচ সড়কে নেমে হয়ে যায় চাঁদা। পরিবহনের চাকা ঘুরলেই নেতা, পুলিশ, সিটি করপোরেশন, পৌরসভা, শ্রমিক-মালিক সংগঠন; টাকার ভাগ যায় সব টেবিলে। টিআইবির একটি গবেষণা বলছে, শুধু যাত্রী পরিবহন খাতের ব্যবসায়ীরাই প্রতি বছর প্রায় ১ হাজার ৬০ কোটি টাকা চাঁদা দেয়। পণ্য পরিবহনের হিসেব করলে চাঁদার অংক ছাড়াবে ২ হাজার কোটি টাকা।