ফুটবল
এখন মাঠে

ক্রীড়াবিদদের মধ্যে আয়ের শীর্ষে ক্রিস্টিয়ানো রোনালদো

বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড়দের মধ্যে সবার শীর্ষে রয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২৬ কোটি ডলার আয় নিয়ে চতুর্থবারের মতো সবার ওপরে এই ফুটবল সুপারস্টার। ২১ কোটি ৮০ লাখ ডলার আয় নিয়ে ফোর্বসের তালিকার দ্বিতীয় অবস্থানে স্পেনের গলফার জন রাম। এরপরই আছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি।

ফুটবল মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা দুই বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান অধ্যায় শেষ করে অন্যত্র খেলছেন। সৌদির প্রো লিগে আল নাসরের হয়ে রোনালাদো আর যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে ইন্টার মায়ামিতে মেসি মাঠ মাতাচ্ছেন।

মেসি বিশ্বকাপ জেতায় সেরা হওয়ার এই তর্কের অবসান ঘটে। তবে আয়ের দিকে থেকে রোনালদোকে পেছনে ফেলতে পারেননি আর্জেন্টাইন ফুটবল জাদুকর। ফোর্বসের তথ্য অনুযায়ী, ক্রীড়াবিদদের মধ্যে সবচেয়ে বেশি আয় করেন রোনলদো, যার বড় অংশ আসে আল নাসর থেকে। বছরে এই ক্লাব থেকে তিনি ২০ কোটি ডলার আয় করেন। পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি থাকায় আরও ৬ কোটি ডলার আয় হয় সিআরসেভেনের, যা তাকে তালিকার সবার ওপরে নিয়ে গেছে।

এছাড়া শীর্ষ আয়ের তালিকায় মেসিকে পেছনে ফেলেছেন স্প্যানিশ গলফার জন রাম। এখন পর্যন্ত তার আয় ২১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। আর তাতেই তিনি উঠে এসেছেন দ্বিতীয় অবস্থানে।

ফোর্বসের তথ্য মতে, লিওনেল মেসির আয় কমেছে। যুক্তরাষ্ট্রে বল পায়ে আলো ছড়ালেও উন্নতি হয়নি আর্থিক উপার্জনে। মায়ামিতে বেতন বাবদ আয় ৬ কোটি মার্কিন ডলার। তবে অ্যাপল, অ্যাডিডাসসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান থেকে আরও সাড়ে ৭ কোটি ডলার পান মেসি। আর এই আয় মেসিকে নিয়ে গেছে তালিকার তৃতীয় নম্বরে। এছাড়া পর্যায়ক্রমে এই তালিকায় আছেন বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস, জিয়ানিস।

ফোর্বসের শীর্ষ আয়ের সেরা ১০ জনের মধ্যে পাঁচজনই ফুটবলার। মূলত খেলোয়াড়দের বেতন-বোনাস, পৃষ্ঠপোষকতাসহ সব ধরনের আয় বিবেচনার মাধ্যমে এই তালিকা করা হয়।

এই সম্পর্কিত অন্যান্য খবর