ফুটবল
এখন মাঠে

ফুটবলার রপ্তানিতে শীর্ষে ব্রাজিল

ফুটবলার রপ্তানিতে সবার শীর্ষে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। দেশটির প্রায় দেড় হাজারের মতো ফুটবলার ভিন্ন দেশের লিগে ক্লাবের জার্সি পরে মাঠ মাতান। ফুটবল পরিসংখ্যানভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠানের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, দেশটির ১৫ হাজার ৩১০ ফুটবলার খেলেন প্রবাসী হিসেবে।

মেসি, নেইমার, রোনালদো জাতীয় দলের পাশাপাশি বিশ্ব ফুটবলে নিজেদের আলাদাভাবে তুলে ধরতে খেলেছেন বিশ্বের নামি দামি সব লিগে। পাড়ি দিয়েছেন হাজার হাজার মাইল পথ। জিতেছেন অসংখ্য ট্রফি পেয়েছেন ভক্তদের অঢেল ভালোবাসা।

ভিন্ন ভিন্ন দেশের ফুটবলারদের জাতি, ধর্ম, বর্ণ, ভাষা এক মাঠে এক জার্সিতে মিশে হয় রঙিন। এটা সম্ভবই হয়েছে বিভিন্ন দেশের ফুটবলার সরবরাহের মাধ্যমে।

বিশ্বায়নের এই যুগে ফুটবলার তৈরি ও মানসম্মত ফুটবলার সরবারহে এগিয়ে বিশ্ব ফুটবলে দাপট দেখানো দেশগুলো। এমনই তথ্য উঠে এসেছে সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে।

ফুটবলার রপ্তানির তালিকায় শীর্ষে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। যে দেশ থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন প্রান্তে খেলছেন প্রায় দেড় হাজারের মতো ফুটবলার। ব্রাজিলের মতো এতো ফুটবলার বাহিরের দেশের খেলার রেকর্ড নেই ইউরোপ বা এশিয়া অঞ্চলের দেশগুলোর। তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে ফ্রান্স ও আর্জেন্টিনা।

সিআইইএসের গবেষণায় দেখা যায় ফ্রান্স রপ্তানি করেছে এক হাজারের বেশি খেলোয়াড় আর এক হাজারের ঘর পেরোতে পারেনি আর্জেন্টিনা। এই তিন পরাশক্তির পর যথাক্রমে অবস্থান ইংল্যান্ড জার্মানি আর স্পেনের। তালিকায় আরও আছে কলম্বিয়া, নাইজেরিয়া,ক্রোয়েশিয়া এবং সার্বিয়ার নামও। ২০২০ থেকে ২০২৪ সাল বিবেচনা করা হয়েছে গবেষণাটিতে।

বিশ্বব্যাপী ১৩৫ টি লিগের মধ্যে ইউরোপ ও অন্যান্য মহাদেশের দুই হাজার ২০৯ টি ক্লাবের ৬২ হাজার ৯৫৫ ফুটবলারের তথ্য নিয়ে গবেষণাটিতে দেখা যায়, নিজ দেশ ছেড়ে ভিন দেশি খেলোয়াড় হয়েছেন ১৫ হাজার ৩১০ ফুটবলার।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর