ফুটবল
এখন মাঠে
জার্মানির ৪৪ নাম্বার জার্সি বিক্রি করবে না অ্যাডিডাস
জার্মানির জাতীয় ফুটবল দলের নির্দিষ্ট নম্বরের জার্সি বিক্রি বাতিল করেছে দলটির অন্যতম পৃষ্ঠপোষক অ্যাডিডাস। মূলত দলটির বর্তমান ৪৪ নাম্বার জার্সির নকশার ধরনে অ্যাডলফ হিটলারের রাজনৈতিক দলের প্রতিকী মিল পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। জার্সির এই নকশার জন্য অবশ্য জার্মান ফুটবল ফেডারেশন ও দলটির অন্য পৃষ্ঠপোষক ইলেভেন টিম স্পোর্টসকে দায়ী করছে অ্যাডিডাস।

জার্মান ফুটবল ফেডারেশন ও অ্যাডিডাসের মধ্যকার সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। কদিন আগেই জার্মান ফুটবল দল দীর্ঘদিনের পৃষ্ঠপোষক এই প্রতিষ্ঠানটির সাথে সম্পর্কের ইতি টানেন। ফলে বর্তমান মেয়াদ ২০২৬ সালের পর প্রতিষ্ঠানটির সাথে চুক্তি নবায়ন করবে না জার্মান ফুটবল দল। মূলত নাইকির মোটা অঙ্কের প্রস্তাবের কারণেই অ্যাডিডাসের সাথে ৭০ বছরের সম্পর্ক ছিন্ন করে ডাইমেনশাফটরা।

এই রেশ কাটতে না কাটতেই এবার জার্মান ফুটবল দলের একটি নির্দিষ্ট জার্সি বিক্রি বাতিল করছে এডিডাস। তবে এর জন্য রাজনৈতিক কারণ সামনে আনছে বিশ্বের অন্যতম বড় ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

মূলত জার্মান ফুটবল দলের নতুন জার্সির নকশায় অসঙ্গতি দেখা দেয়। এরপর এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় নানা আলোচনা সমালোচনা।

যেখানে উল্লেখ করা হয়, জার্মানির জার্সির নতুন নকশার সাথে অ্যাডলফ হিটলারের রাজনৈতিক দলের প্রতিকী মিল আছে। আলাদা করে জার্সি নাম্বার ৪৪ এর নকশা নিয়ে হয় বেশি সমালাচনা। আর এই কারণেই ৪৪ নাম্বার জার্সি বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় অ্যাডিডাস।

এ নিয়ে অবশ্য মুখ খুলেছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। নেতিবাচক কোনকিছুই তাদের প্রতিষ্ঠান প্রচার করবে না বলে জানিয়েছে তারা। এছাড়া গণহত্যা, মানুষ বিবাদে জড়ায় এমন সবকিছুর বিপক্ষে বলেও জানিয়েছে অ্যাডিডাস।

জার্সির এমন নকশার কারণ হিসেবে জার্মান ফুটবল ফেডারেশন ও ইলিভেন স্পোর্টস টিমকে দায়ী করেছে প্রতিষ্ঠানটি। যদিও অ্যাডিডাসের এই অভিযোগ নিয়ে আনুষ্ঠানিক কোন মন্তব্য করেনি ডাইমেনশাফট ফেডারেশন।

ইএ