ক্রিকেট
এখন মাঠে

অবশেষে পাকিস্তানে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল!

রাজনৈতিক বৈরিতার কারণে ২০০৮ সালের পর পাকিস্তান সফরে যায়নি ভারতীয় ক্রিকেট দল। এছাড়া ২০০৯ সালে পাকিস্তানের অন্যতম ক্রিকেট ভেন্যু লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে যেন নির্বাসনে চলে যায় পাকিস্তান।

নিরাপত্তার কারণে দেশটিতে কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি প্রায় ৭ বছর। এরপর জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং পর্যায়ক্রমে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া পাকিস্তান সফরে যায়।

আর এতেই আবারও আন্তর্জাতিক ম্যাচ নিয়মিত আয়োজনের স্বপ্ন দেখে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু নিরাপত্তা ও রাজনৈতিক ইস্যুতে কোনোভাবে ভারত ক্রিকেট দল পাকিস্তান সফরে রাজি হচ্ছিলো না। যে কারণে সবশেষ এশিয়া কাপ হাইব্রিড মডেলে হয়েছিল। তবে আইসিসি থেকে এসিসি নানা মহলে পাকিস্তানের জোরালো আবেদনের পর অবশেষে বরফ গলেছে বিসিসিআইয়ের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি গ্রুপ পর্বের সূচি প্রকাশ হওয়ায় অনেকটাই নিশ্চিত হলো আগামী বছরের ফেব্রুয়ারিতে সফরে যাচ্ছে বিরাট কোহলি, রোহিত শর্মার দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চলা অবস্থায় সব ক্রিকেট বোর্ডের সভাপতি একসাথে অনানুষ্ঠানিক এক বৈঠক করে। সেখানে মৌখিকভাবে পাকিস্তান সফরে যেতে রাজি হয় ভারত। এমনটাই প্রতিশ্রুতি দেন বিসিসিআইয়ের সম্পাদক জয় শাহ। এখন ভারত সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক গ্রিন সিগন্যাল পেলেই তবে পাকিস্তান সফরের আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে বিসিসিআই।

ভারতের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে লাহোরের গাদ্দাফী স্টেডিয়ামে। পহেলা মার্চ দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের সুপার ক্লাসিকো অনুষ্ঠিত হবে লাহোরে। খেলা হবে পাকিস্তানের তিনটি ভেন্যুতে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ গ্রুপ চূড়ান্ত হয়েছে। গ্রুপে 'এ' তে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড। গ্রুপ 'বি'তে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও ইংল্যান্ড। আসর হবে ওয়ানডে ফরম্যাটে।

আসর শুরু হবে ফেব্রুয়ারির ১৯ তারিখ ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী বছরের ৯ মার্চ।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর