ক্রিকেট
এখন মাঠে

বিশ্বকাপে সবচেয়ে বেশি প্রাইজমানি পাবে যে দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও দক্ষিণ আফ্রিকার রোমাঞ্চকর লড়াই শেষে কার হাতে উঠবে ট্রফি? কোন দলই বা আসরের সবচেয়ে বেশি প্রাইজমানি নিয়ে বাড়ি ফিরবে ? এসব প্রশ্নের উত্তর অজানা ক্রিকেট প্রেমীদের। তবে আসরে অংশ নেয়া যুক্তরাষ্ট্র,কানাডা, উগান্ডা ছাড়া ফেবারিট দল নিউজিল্যান্ড, পাকিস্তানসহ শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিদায়ে কে কত টাকা প্রাইজমানি পকেটে পুড়লো!

দেখতে দেখতে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিদায়ের ঘণ্টা বাজতে শুরু হয়েছে। ২০ দল নিয়ে মাঠে গড়ানো নবম আসরের লড়াইয়ে টিকে আছে দুই দল ভারত এবং দক্ষিণ আফ্রিকা। আর মাত্র কয়েক ঘণ্টা ফুরালেই জানা যাবে কোন দলের হাতে উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ট্রফি!

নিয়ম অনুযায়ী এবারের আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ১২ দল। সুপার এইটে উঠতে না পারলেও একেবারেই খালি হাতে ফেরেনি নেপাল, নেদারল্যান্ডস, নামিবিয়াসহ আইসিসির সহযোগী দেশগুলো।

প্রথমবারের মতো ক্রিকেটের ছোট ফরম্যাটের বিশ্বকাপে অংশগ্রহণ করেছে কানাডা ও উগান্ডা। আইসিসি'র সহযোগী সদস্য হিসেবে বিশ্বকাপে অংশগ্রহণের প্রাইজমানি, সঙ্গে এক ম্যাচ জেতার অর্থ পুরস্কার মিলে অংকটা দাঁড়িয়েছে তিন কোটি টাকারও বেশি। সমপরিমাণ অর্থ পকেটে পুরেছে নামিবিয়া ও নেদারল্যান্ডসও। একটি ম্যাচও না জেতা আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান ও নেপালের প্রাইজমানির পরিমাণ সবচেয়ে কম, দুই কোটি পঞ্চাশ লাখ টাকার কিছু বেশি।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ছাড়াও আসরে অন্যতম ফেবারিট নিউজিল্যান্ড, পাকিস্তানও পার হতে পারেনি গ্রুপ পর্বের বাঁধা। সাড়ে তিন কোটি টাকারও বেশি অর্থ নিয়ে ঘরে ফিরেছে দলগুলো।

গ্রুপ পর্ব থেকে সুপার এইটের টিকিটে সেরা আটে খেললেও সেমিফাইনাল নিশ্চিত করতে না পারা অস্ট্রেলিয়া, বাংলাদেশ, উইন্ডিজসহ প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে এসে চমক দেখানো যুক্তরাষ্ট্রের অ্যাকাউন্টে জমা পড়েছে ৫ কোটি টাকারও বেশি অর্থ।

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড চলতি আসরে সেমিফাইনালে ভারতের কাছে হেরেছে ৬৮ রানে। তাতে ২০২১ সালের পর আবারও সেমি থেকে বিদায় নেয়া দলটি প্রাইজমানি জিতেছে প্রায় এগারো কোটি টাকা। অন্যদিকে প্রথমে অস্ট্রেলিয়া, পরে বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল খেলা আফগানিস্তানের এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা পারফরম্যান্স। আফগানরাও পকেটে পুরেছে এগারো কোটির বেশি টাকা।

ফাইনাল ম্যাচে ভারত ও প্রোটিয়াদের মধ্যে যে দল চ্যাম্পিয়ন হবে ট্রফির সঙ্গে জিতবে ২৪ লাখ পঞ্চাশ হাজার ডলার। যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় ২৯ কোটি টাকা। রানার আপ দলের মিলবে ১৫ কোটি টাকার আর্থিক পুরস্কার।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর