ক্রিকেট
এখন মাঠে

সুপার এইট পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি যুক্তরাষ্ট্র-দক্ষিণ আফ্রিকা

আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে যুক্তরাষ্ট্র। অ্যান্টিগায় বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে গ্রুপপর্বের রোমাঞ্চকর সব মুহূর্তের পর এবার চোখ রাখার পালা সুপার এইটে। যদিও আসর শুরুর আগেই সুপার এইটে কারা খেলতে পারে, এমন সম্ভাব্য আট দলের গ্রুপ আগেই নির্ধারণ করে রেখেছিলো আইসিসি। যেখানে ছিল পাকিস্তানের নাম। তবে গ্রুপপর্বে পাকিস্তানকে হারিয়ে তাদের জায়গায় নাম লেখায় যুক্তরাষ্ট্র। অন্যদিকে গ্রুপপর্বে সবগুলো ম্যাচে জিতেই সুপার এইটে ওঠে দক্ষিণ আফ্রিকা। আর এই পর্বের প্রথম ম্যাচেই লড়বে দুদল।

প্রোটিয়ারা সবগুলো খেলায় জিতলেও তাদের ব্যাটিং লাইনআপ খুব একটা সুবিধা করতে পারেনি। শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটে জিতলেও নেদারল্যান্ডসের বিপক্ষে ১০৪ রান তুলতেই হিমশিম খায় মার্করামরা। বাংলাদেশের বিপক্ষে ৪ আর নেপালের বিপক্ষে ১ রানের রুদ্ধশ্বাস জয় নিয়ে গ্রুপপর্ব উতরে যায় দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে ঘরের মাঠে চমক দেখিয়েই সেরা-আটে সুযোগ করে নিয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিবেশি কানাডার ১৯৪ রানের টার্গেট তাড়া করে তাদের ব্যাটিং শক্তির জানান দিয়েছে। পাশাপাশি ভারতের বিপক্ষে দেখিয়েছে বোলিংয়ে সক্ষমতা। পাকিস্তানকে হারিয়ে তারা তৈরি করে ইতিহাস।

এই ম্যাচে আলাদাভাবে নজর থাকবে যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্সের দিকে। রান খরার এই আসরে তার ব্যাট থেকে ৩ ম্যাচেই এসেছে ১৪১ রান। এরমধ্যে এক ম্যাচে ছিলেন ৯৪ রানে অপরাজিত। অন্যদিকে প্রোটিয়াদের মিডল অর্ডারে আস্থার নাম ডেভিড মিলার। তবে ডি কক, হেনড্রিকস বা মার্করামদের অফফর্ম ভাবাচ্ছে শিরোপার দাবিদার দেশটিকে।

বোলিংয়ে আবার দুর্দান্ত ফর্মে আছেন প্রোটিয়া বোলাররা। এনরিখ নরকিয়া এখন পর্যন্ত নিয়েছেন ৯ উইকেট। পাশাপাশি বার্টম্যান, রাবাদারাও দিচ্ছেন ব্রেক থ্রু। আর যুক্তরাষ্ট্রের বোলিংয়ে দায়িত্ব থাকবে সৌরভ নেত্রাভালকার ও আলী খানের ওপর।

অ্যান্টিগায় এখন পর্যন্ত বিশ্বকাপের ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে পরে ব্যাট করা দল জিতেছে তিনবার। নর্থ সাউন্ডে উইকেটের ধরণ স্পোর্টিং হওয়ায় রানের দেখা মেলে এখানে। বিশ্বকাপে দুর্দান্ত শুরু করা যুক্তরাষ্ট্র কি আরও একবার ক্রিকেট পরাশক্তি বধ করবে? নাকি প্রোটিয়াদের জয়ের ধারা অব্যাহত থাকবে সুপার এইটেও?

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর