দেশে এখন

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নির্বাচন নিয়ে আগের মতো অস্বস্তি নেই যুক্তরাষ্ট্রের। দুই দেশ জলবায়ু ইস্যুতে সামনের দিনে কী কী করতে পারে সে বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু'র সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সকালে (বুধবার, ১৫ মে) সচিবালয়ে পরিবেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ডোলাল্ড লু। প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক হয়। ডোনাল্ড লু জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

বৈঠক শেষ করে ব্রিফিংয়ে পরিবেশমন্ত্রী বলেন, 'লু'র এবারের সফর আগের সফরগুলোর মতো নয়। রাজনৈতিক কোনো ইস্যু নিয়ে এবার আলোচনা হয়নি। বহুপাক্ষিক সম্পর্কের বাইরেও যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ জলবায়ু ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য কী করতে পারে সে নিয়েই আলোচনা হয়েছে। ভবিষ্যতে পূর্বাভাস ও বৈজ্ঞানিক গবেষণার কাজে নাসার স্যাটেলাইটের তথ্য বিনামূল্যে পাওয়ার ব্যাপারেও আলোচনা হয় বৈঠকে।'

গতকাল মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে আবারও নিজেদের অবস্থান জানান যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সালমান এফ রহমানের বাসভবনে নৈশভোজে অংশ নিয়ে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে তিনি কথা বলেন। আলোচনায় রোহিঙ্গা ইস্যু, র‌্যাবের ওপর দেয়া নিষেধাজ্ঞা, জাতীয় নির্বাচন ও জলবায়ু পরিবর্তনসহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে।

এর আগে মঙ্গলবার সকালে দু'দিনের সফরে বাংলাদেশে পৌঁছান ডোনাল্ড লু। শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান।

এই সফরে ব্যবসা, বিনিয়োগ, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন, নাগরিক অধিকারের বিষয়ে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা হচ্ছে। এছাড়া দু’দেশের অগ্রাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে এটি ডোনাল্ড লু'র প্রথম বাংলাদেশ সফর।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর