দেশে এখন
নিম্ন আয়ের নারীদের অত্যাধুনিক সেলাই মেশিন বিতরণ
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নারীদের স্বাবলম্বী করার মাধ্যমে তাদের ক্ষমতায়ন টেকসই হবে। ডিএনসিসি এলাকায় বসবাসকারী নিম্ন আয়ের নারীদের জীবনমান উন্নয়নে বিভিন্ন সংস্থার সাথে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। আজকে নয়জন (৯) নারীকে বিনামূল্যে অত্যাধুনিক স্বয়ংক্রিয় ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে। আমি বিশ্বাস করি একটি সেলাই মেশিন একটি পরিবার চালাতে সহায়তা করবে। সেলাই মেশিন জীবনের চাকা ঘুরিয়ে দিতে সক্ষম।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি ২০২৪) বিকালে গুলশান নগর ভবনে নিম্ন আয়ের নারীদের মাঝে ব্যবসা অনুদান ও ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিএনসিসি কর্তৃক বাস্তবায়নাধীন বাংলাদেশ সরকার, এফসিডিও ও ইউএনডিপি বাংলাদেশের সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ১০০ জন নারীকে অফেরতযোগ্য ১০ হাজার টাকা করে ব্যবসা অনুদান ও প্রশিক্ষণ এবং ৯ জন নারীকে অত্যাধুনিক স্বয়ংক্রিয় ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিন বিতরণ করা হয়।

মো. আতিকুল ইসলাম বলেন, 'নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য সততার সঙ্গে পরিশ্রম করতে হবে। আর্থিক সহায়তা ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশা করি, আজকে যারা এ সুযোগ পেয়েছেন এটি কাজে লাগিয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করবেন। সেলাই মেশিনগুলো অনেক মূলবান। ফ্রিতে পাওয়ার কারণে অবহেলা করবেন না। অত্যন্ত যত্নের সঙ্গে ব্যবহার করবেন। মার্কেটের চাহিদা অনুযায়ী কাপড় সেলাই করবেন। ৯ জন মিলে একটি চমৎকার মার্কেট তৈরি করবেন। আমি চাই আপনাদের ৯ জনের মাধ্যমে আরও অনেকের ভাগ্য পরিবর্তন হবে।'

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক মো. মাসুম পাটওয়ারী, ডিএনসিসির প্রধান সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান প্রমুখ।

ইএ