দক্ষিণ আমেরিকা
বিদেশে এখন
চিলির দাবানলে ৫১ জনের মৃত্যু
দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ৫১ জনের মৃত্যু হয়েছে। চিলির মধ্যাঞ্চলে আগুনের কালো ধোঁয়ায় বিপর্যস্ত ভালপারাইসো অঞ্চলের ১০ লাখ বাসিন্দার অধিকাংশই।

জরুরি অবস্থা জারি করে দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জানিয়েছেন, বাড়তে পারে মৃতের সংখ্যা। বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে অনেকটাই বেড়ে গেছে দাবানলের ভয়াবহতা।

সান্তিয়াগোর উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত উপকূলীয় পর্যটন শহর ভিনা দেল মার অবস্থা আরও করুণ। শহরের বাসিন্দাদের চোখের সামনেই ঝলসে গেছে বাড়িঘরসহ অনেক কিছু্। স্থানীয়রা আগুনে পুড়ে যাওয়া বাড়ি আর গাড়িতে খুঁজছেন অক্ষত সরঞ্জাম।

আগুনের ভয়াবহতার সঙ্গে পেরে না উঠলেও দাবানল নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে দমকল কর্মীরা। একযোগে কাজ করছে হেলিকপ্টার, ফায়ার সার্ভিস, পুলিশ আর এয়ার ট্যাঙ্কার।

অনেক বাতাস আর অতিরিক্ত তাপমাত্রার কারণে দাবানল নিয়ন্ত্রণ হারিয়েছে বলে জানিয়েছেন দমকল কর্মীরা। এই দাবানলে এখন পর্যন্ত ৪৩ হাজার হেক্টর এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গেলো বছর রেকর্ড পরিমাণে তাপদাহ ও দাবানলের কারণে ৪ লাখ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছিলো, প্রাণ গেছে ২৭ জনের। এখন পর্যন্ত আরও ৯২ টি সক্রিয় দাবানল রয়েছে দেশটিতে। চিলিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

এসএসএস
আরও পড়ুন: