মধ্যপ্রাচ্য
বিদেশে এখন

কুয়েতে অগ্নিকাণ্ডে নিহত ৪৯ জনের ৪০ জনই ভারতীয়

কুয়েতের দক্ষিণাঞ্চলের ম্যাগনাফ এলাকায় আবাসিক ভবনে ভয়াবহ আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে। প্রাণ হারানো এই ৪৯ জনের ৪০ জনই ভারতীয় নাগরিক। দেশটির গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

স্থানীয় সময় বুধবার (১২ জুন) ভোরে ম্যাগনাফ সিটিতে শ্রমিকদের আবাসিক ওই ভবনে আগুন লাগে। জানা গেছে, ওই ভবনে ১৬০ জন বসবাস করতো।

কুয়েত কর্তৃপক্ষ জানিয়েছে ৪০ জনের অধিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন থেকে কিছু মানুষ জীবন বাঁচাতে ৫ম তলা থেকে নিচে ঝাপিয়ে পড়ে।

এ ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র্র মোদি এক বিবৃতিতে বলেন, 'কুয়েতের এ অগ্নিকাণ্ড খুবই দুঃখজনক। যাদেরকে আমরা হারিয়েছি তারা আমাদের প্রিয়জন। যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করি। কুয়েতের ভারতীয় দূতাবাস সার্বক্ষণিক তদারকি করছে। এ ট্র্যাজিডি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠকের আহ্বান করা হবে।'

এদিকে কুয়েতের ভারতীয় দূতাবাস হতাহতদের সহায়তার জন্য +৯৬৫-৬৫৫০৫২৪৬ নাম্বারের একটি হেল্পলাইন খুলেছে।

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ফাহাদ ইউসুফ দুর্ঘনাস্থল পরিদর্শন শেষে ভবনে অরক্ষিতভাবে রাখা গ্যাস সিলিন্ডার থেকেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে দাবি করেছেন।

তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে এই ভবনের মালিকের লোভের কারণে এতো ভয়াবহ পরিস্থিতি। সিটি করপোরেশনকে জানাবো, সব ভবন মালিকদের সঙ্গে কথা বলবো। যারাই নিয়মের লঙ্ঘন করবে, ব্যবস্থা নেয়া হবে। হয় ভবন মালিক ব্যবস্থা নেবে, না হয় আমরা নেবো। এই সিদ্ধান্ত অনেক আগেই নেয়া দরকার ছিল। কিন্তু রিয়েল এস্টেট সবসময় অবহেলা করেছে। ফলশ্রুতিতে এতো মানুষের প্রাণ গেল।’

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ভবনের নিচতলায় অনেকগুলো গ্যাস সিলিন্ডার রাখা ছিল- যেগুলোর সঠিক ব্যবস্থাপনা না থাকায় আগুন লেগে তা এতো ভয়াবহ আকার ধারণ করে। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের কর্মীরা। ফায়ার সার্ভিস জানিয়েছে, মারা যাওয়াদের বেশিরভাগেরই ধোঁয়ায় মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, আজ ভোরে কুয়েতের দক্ষিণাঞ্চলের ম্যাগনাফ শহরের বহুতল এই ভবনটিতে হঠাৎ বিকট শব্দে আগুন ধরের যায়। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে ভবনে। কালো ধোঁয়ার কুণ্ডলিতে ছেয়ে যায় চারপাশ।

এদিকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, কুয়েতে দুর্ঘটনাস্থলে পরিদর্শনে গেছে ভারতীয় দূতাবাসের রাষ্ট্রদূত। আহতদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিতের ব্যবস্থা নেয়া হয়েছে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর