মধ্যপ্রাচ্য
বিদেশে এখন

মহাকাশে ইরানের নতুন স্যাটেলাইট

ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরাইলের চলমান সেনা অভিযানের মধ্যে সফলভাবে নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে ইরান।

ইসরাইল-হামাস সংঘাত নিয়ে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনা এখন চরমে। এমন সময়ে মহাকাশে আরও একটি নতুন স্যাটেলাইট পাঠালো ইরান।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, সোরাইয়া নামের স্যাটেলাইটটি ৭শ' ৫০ কিলোমিটার দূরের কক্ষপথে সফলভাবে পৌঁছেছে। যা কোন ইরানি স্যাটেলাইটের সর্বোচ্চ স্থানে যাওয়ার নতুন রেকর্ড।

সোরাইয়া স্যাটেলাইটটি ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পসের স্যাটেলাইট ক্যারিয়ার কায়েম একশ' দিয়ে মহাকাশে পাঠিয়েছে ইরানিয়ান মহাকাশ সংস্থা।

এই প্রথম পৃথিবী থেকে এতো বেশি উচ্চতায় স্যাটেলাইট উৎক্ষেপণ করলো তেহরান। নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক আকাঙ্ক্ষা নিয়ে ইহুদিবাদী ইসরাইল ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন চিন্তার উদয় করবে বলে ধারণা করা হচ্ছে। ৫০ কেজির একটি স্যাটেলাইট কক্ষপথে সফলভাবে স্থাপন করা হয়েছে।

ইরান অনেক আগে থেকেই বলে আসছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা আড়াল করতে তারা কোনো মহাকাশ প্রোগ্রাম চালাচ্ছে না। তবে তেহরান অনেক আগে থেকে চেষ্টা করে আসলেও স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে সফলতা অর্জন করেনি। ২০২০ সালের এপ্রিলে প্রথমবারের মতো সামরিক স্যাটেলাইট 'নুর ওয়ান' মহাকাশে উৎক্ষেপণ করে ইরান।

ও হ পা

এই সম্পর্কিত অন্যান্য খবর