বিদেশে এখন

ভালোবাসা দিবসে বিশ্বজুড়ে বাড়ে ফুল-চকলেটের চাহিদা

ভালোবাসা দিবস ঘিরে বিশ্বজুড়ে ফুলের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। সঙ্গে চকলেটের বিক্রিও বাড়ে। যদিও নানা কারণে এবার দেশে দেশে ফুলের দাম বেশি।

বিশ্ব ভালোবাসা দিবসের মতো বিশেষ দিনে ফুল ব্যবসায় ব্যাপক প্রভাব পড়ে। বিশ্বের নানা দেশে ১৪ ফেব্রুয়ারি বিশেষ করে গোলাপ ফুল বিক্রি বৃদ্ধি পায় অনেক। অল্প সময়ে ফুলের ব্যাপক চাহিদা মেটাতে হিমশিম খেতে হয় ফুল চাষি থেকে সরবরাহকারী সবাইকে। সতেজ ফুল সরবরাহ নিশ্চিতে ব্যবসায়ীদের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়।

মা দিবস ও ভ্যালেন্টাইনস ডে ঘিরে যুক্তরাষ্ট্রে ৭০ শতাংশ ফুল বিক্রি হয়। দেশটির চাহিদার ৮০ ভাগ কলম্বিয়া ও ইকুয়েডর থেকে আসে। সতেজতা ও গুণগত মানের জন্য কলম্বিয়ান ফুলের চাহিদা শীর্ষে। ২০২৩ সালে জানুয়ারি ও ফেব্রুয়ারি এই দুই মাসে যুক্তরাষ্ট্রে ৫২ হাজার টন ফুল রপ্তানি করেছে কলম্বিয়া। এই মৌসুমে প্রতিদিন গড়ে ১০০টি ফুলবাহী কার্গো ফ্লাইট কলম্বিয়া ও ইকুয়েডর থেকে যুক্তরাষ্ট্রে চলাচল করে। তবে এ সময়ে বার্ষিক পরিবহন খরচ ৪০ শতাংশ বেড়ে যায়। সেই সঙ্গে প্যাকেজিংয়ের খরচ বাড়ে।

ফুলচাষিরা বলেন, ভালোবাসা দিবসের উপহার হিসেবে অনেক মানুষ ফুল কিনছে। তাদের চাহিদা মেটাতে সবাই একসঙ্গে কাজ করছে। বিভিন্ন আকার, রঙ, সুগন্ধি ও আবেগের বৈচিত্র্য তুলে ধরে বিচিন্ন ধরনের ফুল। আমাদের দেশের প্রায় ৬ লাখ মানুষের কর্মসংস্থান এই ফুল ব্যবসা ঘিরে। একটি ফুল উপহার হিসেবে কাউকে দিলে সেটি আমাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকার করে।

ইংল্যান্ডের ফুল বিক্রেতারা এবার শঙ্কায় ছিলেন ফুলের দাম বৃদ্ধি নিয়ে। ব্রেক্সিটের কারণে একদিকে ক্রেতার সংখ্যা কমেছে অন্যদিকে ফুলের দামও কয়েকগুণ বেড়েছে। লাল গোলাপের এক একটি তোড়া বিক্রি হচ্ছে ৪০ পাউন্ড করে।

ফুল ব্যবসায়ী আন্না মলিক্কা বলেন, 'এবার অনেকেই ফুল কেনার পরিমাণ অনেক কমিয়ে দিয়েছে। জীবনযাত্রার ব্যয় বেড়েছে। যার প্রভাব এবার ফুলের ব্যবসায় পড়েছে। তবে মানুষ দোকানে এসে ছোট ও কম দামের ফুলের তোড়া বেশি খোঁজে। কারণ এটি তাদের নিত্যপণ্যের মতো গুরুত্বপূর্ণ নয়।'

বেলজিয়ামে ভ্যালেন্টাইনস ডে’র উপহার হিসেবে এবার চকলেটের বিক্রি বেড়েছে বহুগুণ। হার্ট বা লাভ আকৃতির চকলেট লেয়ারগুলো কিনতে ভিড় করছেন বিভিন্ন দেশের ক্রেতারা।

ক্রেতারা বলেন, 'আমি স্পেন থেকে এখানে ব্যবসায়িক কাজে এসেছি। ভালোবাসা দিবস উপলক্ষে আমার স্ত্রীর জন্য এই চকলেট উপহার হিসেবে নিয়ে যাচ্ছি। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে চকলেট কিনে তা উপহার হিসেবে দেয়া জাপানের ঐতিহ্য। এ কারণে এই চমৎকার চকলেটগুলো কিনেছি।

থাইল্যান্ডে প্রতি বছর ভ্যালেন্টাইনস ডে ঘিরে গণবিয়ের আয়োজন হয়। এবার ৯ যুগল হাতির পিঠে চড়ে বিয়ে করেছে। ঐতিহ্যবাহী সাজসজ্জা ও পোশাকে হাতির পিঠে চড়ে শোভাযাত্রায় অংশ নেন তারা।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর