ক্রিপ্টো
অর্থনীতি
বিটকয়েনের দাম ছাড়িয়েছে ৪৫ হাজার ডলার
২০২২ সালের এপ্রিলের পর প্রথমবারের মতো বিটকয়েনের দাম ছাড়িয়েছে ৪৫ হাজার ডলার। বছরের শুরুতেই এই উত্থান বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিপ্টোকারেন্সির ফান্ডের জন্য শেয়ারবাজারের লেনদেনের অনুমোদন আসতে বড় ভূমিকা রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ২১ মাসে বিটকয়েনের দাম ১৫৬ শতাংশ বেড়ে মঙ্গলবার ৪৫ হাজার ৫শ’ ৩২ ডলার ছুঁয়েছে যা ২০২০ সালের পর সবচেয়ে শক্তিশালী উত্থান।

২০২১ সালের নভেম্বরে বিটকয়েনের দাম হয়েছিল রেকর্ড ৬৯ হাজার ডলার।

এদিকে মঙ্গলবার আরেক ক্রিপ্টোকারেন্সি ইথারের দাম ১.৪৫ শতাংশ বেড়ে হয়েছে ২ হাজার ৩শ’ ৮৬ ডলার। ২০২৩ সালে এর দাম বেড়েছে ৯১ শতাংশ।

মার্কিন সিকিউরিটিজ নিয়ন্ত্রণ সংস্থা শিগগিরই বিটকয়েন ফান্ড শেয়ারবাজারে লেনদেনের জন্য অনুমোদন দেবে বলে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন বিনিয়োগকারিরা। তারা মনে করছে, এটি অনুমোদন পেলে লাখ লাখ মানুষের জন্য বিটকয়েন মার্কেট উন্মুক্ত হবে এবং তারা এখানে বিনিয়োগও করবে।

গত কয়েক বছরে বেশ কয়েকবার শেয়ারবাজারে বিটকয়েন ফান্ডের লেনদেন অনুমোদনের আবেদন বাতিল করেছে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। তারা মনে করে ক্রিপ্টোকারেন্সি’র বাজার খুবই ঝুঁকিপূর্ণ।

সম্প্রতি, নিয়ন্ত্রণ সংস্থাগুলো প্রস্তাবিত ১৩টি বিটকয়েন ফান্ডের মধ্যে কয়েকটিতে অনুমোদন দিতে রাজি হয়েছে। জানুয়ারির শুরুতে এসব সিদ্ধান্ত আসতে পারে বলে আশা করা হচ্ছে।

এসএসএস