অর্থনীতি

চীন সফর শেষে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী

তিনদিনের সরকারি সফর শেষে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে চীনের বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আজ (বুধবার, ১০ জুলাই) স্থানীয় সময় রাত ১০টার দিকে ঢাকার উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বহরকারী বিমানটি বাংলাদেশ সময় রাত ১টায় ঢাকা পৌঁছার কথা রয়েছে।

বাসসের এক প্রতিবেদনে বলা হয়, আগামীকাল (বৃহস্পতিবার, ১১ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর ঢাকার উদ্দেশে বেইজিং ত্যাগ করার কথা থাকলেও তার অসুস্থ কন্যা সায়মা ওয়াজেদকে দেখতে কয়েক ঘণ্টা আগে বেইজিং ত্যাগ করেন বলে আজ চীনে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি জানান, সায়মা ওয়াজেদেরও বেইজিং সফরে আসার কথা ছিল। তবে তিনি অত্যন্ত অসুস্থ থাকায় আসতে পারেননি।

বেইজিং ত্যাগের আগে ৮ থেকে ১০ জুলাই পর্যন্ত চীন অবস্থানকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিংপিং ও প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে দ্বিপাক্ষিক বৈঠকসহ অন্য সব অনুষ্ঠানসূচি সম্পন্ন করেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, 'প্রধানমন্ত্রী কেবল রাতে চীনে অবস্থান করাটা এড়িয়ে গেছেন।'

এর আগে এদিন বিকেলে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। দুপুরে একই স্থানে প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীদের নেতৃত্বে প্রতিনিধি দলের সাথে সমঝোতা স্মারক নিয়ে আলোচনা হয় দু'দেশের। বৈঠকে ২২টি সমঝোতা স্মারক সইয়ের ব্যাপারে সম্মত হয় দু'পক্ষ।

গত সোমবার তিনদিনের সফরে চীনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর