সিনেমা
সংস্কৃতি ও বিনোদন
গেল সপ্তাহের সিনেমা বাজারের হালচাল
ব্যস্ত জীবনে একঘেঁয়েমী কাটাতে সবচেয়ে সহজ বিনোদনের মাধ্যম সিনেমা। গত সপ্তাহে দেশের বাইরে মুক্তি পেয়েছে আলোচিত চলচ্চিত্র 'বব মার্লে: ওয়ান লাভ'। এছাড়া হলিউড-বলিউড, টালিউডসহ আলাচনায় ছিল অনেক সিনেমা।

১. বব মার্লে: ওয়ান লাভ

আমৃত্যু শান্তি আর ভালোবাসার বাণী ছড়িয়ে দিয়েছিলেন জ্যামাইকান সংগীতশিল্পী বব মার্লে। তাই ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে মুক্তি পেল সিনেমা 'বব মার্লে: ওয়ান লাভ'। চুয়াল্লিশ বছর আগেই না ফেরার দেশে চলে গেছেন সংগীতের এই কিংবদন্তি। কিন্তু তার রেখে যাওয়া গান আর আদর্শ বাতাসের মতো ছড়িয়ে গেছে বিশ্বজুড়ে। যার প্রমাণ মিলেছে গত কয়েক দিনের মার্কিন বক্স অফিসের অংকে। যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে চলছে কালজয়ী এই শিল্পীর বায়োপিক ‘বব মার্লে: ওয়ান লাভ’। মুক্তির পর থেকেই বক্স অফিসে দারুণ ব্যবসা করছে সিনেমাটি। চলতি সপ্তাহে মার্ভেলের সিনেমাকে টপকে আয়ের দিক দিয়ে সবার শীর্ষে অবস্থান করছে 'বব মার্লে: ওয়ান লাভ'। ৭০ মিলিয়ন ডলার বাজেটের বিপরীতে কানাডা এবং যুক্তরাষ্ট্রে প্রায় ৭৫ মিলিয়ন ডলার আয় করেছে সিনেমাটি। এতে বব মার্লের ভূমিকায় অভিনয় করেছেন কিংসলে বেন-আদির। সিনেমাটি নির্মাণ করেছেন রেইনাল্ডো মার্কাস গ্রিন।

২. ম্যাডাম ওয়েব

ভালোবাসা দিবসে হলিউডে মুক্তি পেল মার্ভেলের সুপার হিরো সিনেমা ‘ম্যাডাম ওয়েব’। সিনেমাটি মূলত স্প্যাইডারম্যানের স্পিন অব সিরিজ। 'ম্যাডাম ওয়েব' নির্মাণ করছেন এস জে ক্লার্কসন। এতে মূল চরিত্রে অভিনয় করেছেন ‘ফিফটি শেডস অব গ্রে’ খ্যাত হলিউড তারকা ডেকোটা জনসন। এছাড়াও প্রধান আরেকটি চরিত্রে অভিনয় করেছেন অ্যাডাম স্কট। মুক্তির এক সপ্তাহে সিনেমাটি বক্স অফিসের ঝুলিতে ১৫ মিলিয়ন ডলার আয় করেছে। বিশ্বব্যাপী আয় করেছে প্রায় ৫০ মিলিয়ন ডলার। ম্যাডাম ওয়েব’র বাজেট ৮০ মিলিয়ন ডলার।

৩. লাল সালাম

ভারতীয় চলচ্চিত্রে দক্ষিণী ইন্ডাস্ট্রির যে মহাতারকার সিনেমা মানে রাজ্যে রাজ্যে উৎসব তিনি রজনীকান্ত। তবে চলতি বছরে রজনীকান্তের প্রথম সিনেমা মুখ থু্বড়ে পড়েছে বক্স অফিসে। ৯ ফেব্রুয়ারি রজনীকান্তের ‘লাল সালাম’ মুক্তির ১০দিনে সিনেমাটি ঘরে তুলেছে মোট ২৩ কোটি রুপি। মেয়ে ঐশ্বরিয়ার রজনীকান্তের পরিচালনায় ‘লাল সালাম’য়ে ৪৫ মিনিটের ক্যামিও চরিত্রে অভিনয়ের জন্য রজনীকান্ত একাই পারিশ্রমিক নিয়েছেন ৪৫ কোটি রুপি। সিনেমাটি নির্মাণে সর্বসাকুল্যে খরচ পড়েছে ৮০ থেকে ৯০ কোটি রুপি। এ সিনেমার পুঁজি উঠবে কি না, সেটিও এখন চিন্তার বিষয়।

৪. ঈগল

এদিকে ৯ ফেব্রুয়ারি দক্ষিণ ভারতে মুক্তি পায় অ্যাকশন-থ্রিলার সিনেমা 'ঈগল' এতে মূল চরিত্রে আছেন রবি তেজা এবং অনুপমা পরমেশ্বরন। সিনেমাটি পরিচালনা করেছেন কার্তিক গাট্টামেনিঈগলের বাজেট ৩৫ কোটি রুপি। এখন পর্যন্ত সিনেমাটি আয় করেছে ২৫ কোটি রুপি।

৫. পারিয়া

একই দিনে টালিউডে মুক্তি পায় সিনেমা 'পারিয়া'। মুক্তির আগেই সাড়া ফেলে দিয়েছে তথাগত মুখোপাধ্যায় পরিচালিত সিনেমাটি। এতে বিভিন্ন চরিত্রে আছেন বিক্রম চট্টোপাধ্যায়, অঙ্গনা রায় এবং অম্বরীশ ভট্টাচার্য। বঞ্চিতদের ইতিহাস সর্বদা রক্ত দিয়ে লেখা হয়েছে। বঞ্চিত এবং মালিকবিহীন কুকুরদের নিয়ে বোনা হয়েছে সিনেমার গল্প। পথ কুকুরদের সাধারণত পারিয়া নামে ডাকা হয়। প্রাণীদের প্রতি মানুষকে সচেতন করতেই এই সিনেমা নির্মাণ করেছেন তথাগত মুখোপাধ্যায়। প্রায় ৪ কোটি রুপি বাজেটের পারিয়া মুক্তির১০ দিনে আয় করেছে ৫০ লাখ রুপি।

৬. ভূতপরী

৯ ফেব্রুয়ারি টালিউডে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত সিনেমা 'ভূতপরী'। ভৌতিক ক্রাইম-থ্রিলার এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সৌকর্য ঘোষাল। সিনেমার প্রচারণায় বিভিন্ন সময় পরীরূপে দেখা দিয়েছেন জয়া। ৩ কোটি রুপি বাজেটের বিপরীতে ১০ দিনে ৬০ লাখ রুপি আয় করেছে 'ভূতপরী'। সিনেমাতে জয়ার অভিনয় প্রসংশিত হয়েছে দর্শকমহলে। গতবছর জয়ার জন্য বেশ ভালো গেছে। কলকাতায় ‘দশম অবতার’র সাফল্য, তার সঙ্গে ‘অর্ধাঙ্গিনী’ও বেশ মনে ধরেছিল দর্শকের।    

কেফা