উত্তর আমেরিকা
বিদেশে এখন
0

মার্কিন মুল্লুকে স্যুইং স্টেটগুলোতে এগিয়ে কে?

ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস। আর অযোগ্য অথবা শ্রেষ্ঠ নেতা, যেকোনো একজনকে বেছে নেয়ার আহ্বান জানিয়েছেন ট্রাম্প। আসন্ন নির্বাচনের একেবারে শেষ মুহূর্তে স্যুইং স্টেটে জোর প্রচারণায় একে অপরকে ঘায়েল করে বক্তব্য রাখছেন দুই প্রার্থী। এদিকে দেশজুড়ে প্রায় দেড় কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন।

নির্বাচন যত ঘনিয়ে আসছে ততই ব্যবধান কমছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কামালা হ্যারিসের মধ্যে। সবশেষ জনমত জরিপে ট্রাম্পের চেয়ে মাত্র দুই শতাংশ সমর্থনে এগিয়ে আছেন কামালা। স্যুইং স্টেটেও হাড্ডাহাড্ডি লড়াই চলছে তাদের মধ্যে। সাতটি স্যুইং স্টেটের চারটিতে রিপাবলিকান ও বাকি তিনটিতে ডেমোক্র্যাটরা এগিয়ে আছে।

নর্থ ক্যারোলাইনায় তিনটি ইভেন্টের অংশ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এরমধ্যে হারিকেনে ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন, একটি অর্থনৈতিক সমাবেশ এবং ধর্মীয় নেতাদের বৈঠক। উইলিয়ামস এরিনায় সমাবেশে ট্রাম্প জ্বালাময়ী বক্তব্য দেন। তিনি বলেন, আগামী চার বছরের জন্য যুক্তরাষ্ট্রবাসী অযোগ্য, বোকা ও ব্যর্থ নেতা বেছে নেবে নাকি দেশের ইতিহাসে শ্রেষ্ঠ নেতাকে বেছে নেবে। এসময় তিনি সীমান্তে নিরাপত্তা এবং অভিবাসন নীতির জন্য কামালার কড়া সমালোচনা করেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, 'বাইডেন প্রশাসন কামালার মতো একজন বোকা মানুষকে সীমান্তের নিরাপত্তার দায়িত্ব দিয়ে রেখেছেন। একবার চিন্তা করুন। তিনি এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেননি এবং সে অঞ্চল পরিদর্শনও করেননি। তারা সীমান্ত খোলা রেখে সবাইকে যুক্তরাষ্ট্রে আসতে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রতি তাদের কোনো ভালোবাসা নেই।'

নর্থ ক্যারোলাইনায় গিয়ে যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে সব খ্রিস্টানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেন, 'আমার জীবনের ঘটনাগুলোর দিকে ফিরে তাকালে দেখতে পাই, আমার ওপর ঈশ্বরের হাত আছে বলেই আমি আজ এখানে দাঁড়িয়ে আছি। পেনসিলভানিয়াতে বন্দুক হামলার মুখ থেকে ফিরে এসেছি। যা অবিশ্বাস্য। যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ঈশ্বর আমাকে বাঁচিয়ে রেখছেন।'

এদিকে একসময় ট্রাম্পের সহযোগী সাবেক আইনপ্রণেতা লিজ চেনি হাত মিলিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী কামালার সঙ্গে। তাকে সঙ্গে নিয়ে উইসকনসিনে প্রচারণা চালান কামালা।

সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা লিজ চেনি বলেন, 'আইনের শাসন ও মার্কিন সংবিধান রক্ষায় ট্রাম্পকে এড়িয়ে চলতে হবে। গত নির্বাচনের পর ট্রাম্প যা করেছেন তা নিকৃষ্ট কাজ। ক্যাপিটল হিলে সবাইকে জিম্মি করে রাখা হয়। আইন প্রয়োগকারীরা অফিসারদের নির্মমভাবে মারধর করা হয়। ট্রাম্প এসব নিয়ে মিথ্যাচার করেছেন।'

উইসকনসিন থেকে স্যুইং স্টেট পেনসিলভেনিয়া ও মিশিগানে যান কামালা। এ সময় ট্রাম্পকে মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি বলেন কামালা।

তিনি বলেন, 'ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কল্পনা করলে আপনাদের কেমন লাগবে। আমরা তার সম্পর্কে যা জানি এবং বর্তমানে বা অতীতে তার যেসব কর্মকাণ্ড দেখেছি তা মানা যায় না। ট্রাম্পের সঙ্গে আগে যারা কাজ করেছে তারাও তাকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে পারছে না। তিনি যে দেশের আইন মেনে চলবেন তা নিশ্চিত করে বলা মুশকিল।'

এদিকে আগাম ভোটগ্রহণের প্রথমদিনে টেক্সাসের ব্রাজোস কাউন্টিতে ভোট দিয়েছেন রেকর্ড ৪৬ হাজারের বেশি ভোটার। এখন পর্যন্ত প্রায় দেড় কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন।

এসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর