শিল্প-কারখানা
অর্থনীতি
0

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে: উপদেষ্টা আসিফ

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। আজ (বুধবার, ১৬ অক্টোবর) সকালে গাজীপুরের টঙ্গীতে জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স কারখানায় পোশাক শ্রমিকদের মাঝে ন্যায্য মূল্যে টিসিবি পণ্য বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ন্যায্যমূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে সরকার। এখন থেকে এ কর্মসূচির আওতায় পোশাক শ্রমিকরাও ভর্তুকি মূল্যে তেল, ডাল ও চাল কিনতে পারবেন। শ্রম ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে তৈরি পোশাক শ্রমিকদের জন্য এ কর্মসূচি চালু করা হয়েছে। এই কার্যক্রমের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

এসময় তিনি বলেন, 'গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তার জন্য পেনশন স্কিম ব্যবস্থা চালু করা হবে। যাতে পরবর্তীতে তাদের দুর্বিষহ জীবন যাপন করতে না হয়।'

অনুষ্ঠানে উপদেষ্টা দেশের শিল্পখাত বাঁচিয়ে রাখতে শ্রমিকদের স্বার্থ রক্ষায় মালিকদের কাজ করতে আহ্বান জানিয়ে বলেন, 'দেশে সীমাহীন দুর্নীতি, লুটপাটের পরেও অর্থনীতি টিকে আছে পোশাক শিল্পের ওপর নির্ভর করে। তাই এ খাতে যেন উৎপাদন ব্যাহত না হয় সে লক্ষ্যে মালিক ও শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে।'

গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা বিভিন্ন দাবিতে আন্দোলনে নামেন। এসব দাবির মধ্যে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুও ছিল। এ নিয়ে আলোচনার পর ২৪ সেপ্টেম্বর পোশাক শিল্পের মালিক-শ্রমিকপক্ষ একটি যৌথ ঘোষণা দেয়। এতে জানানো হয়, আপাতত শ্রমঘন এলাকায় টিসিবির মাধ্যমে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় এখন থেকে ৪৭০ টাকায় পাঁচ কেজি চাল, দুই কেজি ডাল ও দুই লিটার সয়াবিন তেল দেয়া হবে গার্মেন্টস শ্রমিকদের। ধাপে ধাপে দেশের সকল শ্রম অঞ্চলে এ কার্যক্রম চালু করা হবে।

এদিন, জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স কারখানার এক হাজার শ্রমিককে টিসিবির পণ্য তুলে দেয়া হয়। পরবর্তীতে কয়েকটি ধাপে কারখানাটির ১৩ হাজার শ্রমিককে এ সুবিধার আওতায় আনা হবে। শ্রমিকদের প্রতি মাসের পাওনা বেতন থেকে টিসিবির পণ্যের মূল্য বাবদ ৪৭০ টাকায় কেটে নেয়া হবে।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম শফিকুজ্জামাম, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, গাজীপুর জেলা প্রশাসক নাফিসা আরেফিন ও নোমান গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলাম নোমান প্রমুখ।

এসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর