বিশ্ব অর্থনীতি
অর্থনীতি
0

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিলো ইউনিলিভার

আর্নেস্ট গ্রুপের কাছে রাশিয়ার ব্যবসা বিক্রি করে দিয়েছে ব্রিটিশ বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর দেশটি থেকে ব্যবসায়িক কার্যক্রম গুটিয়ে নেয়া সবশেষ বহজাতিক কোম্পানি এটি। ইউনিলিভারের মোট আয়ের ১ শতাংশ আসতো রাশিয়া থেকে।

যুক্তরাজ্যভিত্তিক কোম্পানিটির মালিকানায় ডোভ সাবান ও হেলম্যানস মেয়োনিজও রয়েছে। রাশিয়ায় থাকা চারটি কারখানার পাশাপাশি বেলারুশে থাকা ব্যবসাও গুটিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

ব্যবসা বিক্রির ক্ষেত্রে মোট আর্থিক লেনদেনের তথ্য পাওয়া না গেলেও ফাইন্যান্সিয়াল টাইমসের তথ্যানুযায়ী, ৫২ কোটি ইউরো বা প্রায় ৫৭ কোটি ডলারের কাছাকাছি।

এক বিবৃতিতে ইউনিলিভারের সিইও হেইন শুমাখার বলেন, ‘সামগ্রিক কার্যক্রম বেশ জটিল। কেননা এখানে আইটি প্লাটফর্ম থেকে শুরু করে সরবরাহ চেইনও আলাদা করতে হয়েছে।’

ব্যবসায়ী আলেক্সি সাগালের নেতৃত্বে আর্নেস্ট পরিচালিত হয়ে থাকে। ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর থেকে বেশ কিছু পশ্চিমা ব্যবসা কিনে নিয়েছে এ কোম্পানি। এর মধ্যে নেদারল্যান্ডসের পানীয় কোম্পানি হেইনেকেনও রয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর রাশিয়ায় কোম্পানির উপস্থিতি নিয়ে তীব্র সমালোচনা শুরু করে ইউক্রেন সরকারসহ অন্যান্যরা। গত বছর ইউনিলিভার জানিয়েছিল যে, কোম্পানিটি রাশিয়ায় তাদের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে দেবে বা বিক্রি করবে।

২০২৩ সালে প্রণীত নতুন আইন অনুসারে, সরকারের অনুমোদন পেতে হলে রাশিয়ায় বহুজাতিক প্রতিষ্ঠানকে ৫০ শতাংশ ছাড়মূল্যে বিক্রি করতে হবে ব্যবসা। অন্যদিকে এক্সিট ট্যাক্স দিতে হবে ১০ থেকে ১৫ শতাংশ। ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ায় ছাড়তে থাকে ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো। তবে সে সময় এমন কোনো দৃষ্টান্ত স্থাপন না করায় সমালোচনার শিকার হতে হয় ইউনিলিভারকে।

এফএস

এই সম্পর্কিত অন্যান্য খবর