উত্তর আমেরিকা
বিদেশে এখন
0

শিকাগোতে ফিলিস্তিনিপন্থি মার্কিনীদের বিক্ষোভ

প্রেসিডেন্ট নির্বাচনের সময় যতো এগোচ্ছে, কাদা ছোঁড়াছুঁড়ি ততো বাড়ছে মার্কিন রাজনীতিতে। ব্যক্তি আক্রমণের জবাবে প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে 'কাপুরুষ' আখ্যা দিলেন কামালা হ্যারিস। ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে যোগ দিতে শিকাগো পৌঁছেছেন দলের জাতীয় পর্যায়ের কয়েক হাজার নেতা, যেখানে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে চূড়ান্ত আনুষ্ঠানিকতার অপেক্ষায় বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলন সামনে রেখে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় বিক্ষোভ সমাবেশে যোগ দেন প্রায় এক হাজার ফিলিস্তিনিপন্থি মার্কিনী। স্বাধীন ফিলিস্তিনের দাবিতে স্লোগান দিতে দিতে প্রায় দেড় মাইল পথ মিছিল নিয়ে হেঁটে যান তারা। ফিলিস্তিনের বিষয়ে মানুষের মানসিকতার পরিবর্তন চান তারা। সবাইকে শান্তিতে বাঁচতে দেখতে চান।

গণহত্যা চালিয়ে যাওয়ার জন্য রক্তপাত অনেক লম্বা সময়। নিজেদের স্বাধীন জাতি এবং বিশ্বে স্বাধীনতার মশালধারী বলে নিজেদের দাবি করি আমরা। অথচ আমরাই এই গণহত্যায় সমর্থন দিচ্ছি। এটা লজ্জাজনক। দুঃখজনক। আমাদের করের পয় নারী, শিশু, বৃদ্ধ, নিরীহ বেসামরিক মানুষ হত্যায় ব্যবহার হচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে চূড়ান্ত প্রার্থী বাছাইয়ে প্রতি চার বছরে একবার একত্রিত হন মার্কিন রাজনীতিকরা। গেলো মাসে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হলেও টানাপড়েনের মধ্যে ডেমোক্র্যাটদের সম্মেলন হচ্ছে একটু দেরিতেই। দলের শীর্ষ নেতাদের সমর্থন পাওয়ার পর এ সম্মেলনের মাধ্যমে জাতীয় স্বীকৃতির অপেক্ষায় কামালা হ্যারিস ও তার রানিং মেট টিম ওয়ালজ।

যুক্তরাষ্ট্র থেকে আসা ডেলিগেট কোবি ওয়েন্স জানান, 'ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ও গভর্নর টিম ওয়ালজ নির্বাচনী দৌড়ের টিকিট পেয়েছেন। এটা সত্যি দারুণ। তারা এমন দু'জন মানুষ যারা মার্কিনিদের, শ্রমজীবী মানুষের প্রতিদিনের লড়াইটা বোঝেন এবং নভেম্বরের নির্বাচনে জিতলে তাদের জন্য লড়াই করবেন'।

ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনের আয়োজক শহর হিসেবে শিকাগোর নাম জানা গিয়েছিল এক বছরের বেশি সময় আগে। সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত এবারের ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে যোগ দেবেন জাতীয় পর্যায়ের চার হাজারের বেশি নেতা, দর্শনার্থীর সংখ্যা ছাড়াতে পারে ৫০ হাজার। আসন্ন নির্বাচন থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের সরে দাঁড়ানো এবং নতুন প্রার্থী বাছাইয়ে গেলো কয়েক সপ্তাহ হুলুস্থুল সময় পার করেছে পুরো দল। আনুষ্ঠানিক স্বীকৃতির আগেও প্রচার-প্রচারণায় তুমুল ব্যস্ততার মধ্যেই রোববার প্রতিদ্বন্দ্বীর আক্রমণাত্মক বক্তব্যের জবাব দেন কামালা।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্টপ্রার্থী কামালা হ্যারিস বলেন, 'গেলো কয়েক বছর ধরে এমন এক ধরনের বিকৃত মানসিকতা তৈরি হয়েছে যে একজন নেতা কাউকে কতোটা নিচে নামাতে পারছেন, তার ওপর ভিত্তি করে ওই নেতার শক্তি বিচার করা হয়। অথচ আমরা জানি যে একজন নেতা কাউকে কতোটা সম্মান দিচ্ছেন, সেটি তার প্রকৃত শক্তি প্রমাণ করে। একেই আমরা শক্তি বলে মনে করি, শক্তি এমনই। অন্যকে ছোট করা ব্যক্তি একজন কাপুরুষ।’

শেষবার ১৯৯৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের পুনঃনির্বাচন সফল করার লক্ষ্যে, ডেমোক্রেটিক অধ্যুষিত শিকাগোতে দলটির জাতীয় সম্মেলনে একত্রিত হয়েছিলেন নেতারা। নির্বাচনের প্রধান রণক্ষেত্রের তালিকায় শিকাগো না থাকলেও গুরুত্বপূর্ণ দুই অঙ্গরাজ্য উইসকনসিন আর মিশিগান এখান থেকে মাত্র দুই ঘণ্টার পথ। সাধারণত ডেমোক্রেটিক সমর্থন জোরালো হলেও ২০১৬ সালের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে ঝুঁকে গিয়েছিলেন অঙ্গরাজ্য দু'টির ভোটাররা, যা ২০২০ সালে পুনরুদ্ধার করেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন।

কুক পলিটিক্যাল রিপোর্টের তথ্য, সুইং স্টেটস, অর্থাৎ জাতীয় নির্বাচনে যেকোনো দলের প্রতি ঝুঁকতে পারে- এমন সাতটি অঙ্গরাজ্যের মধ্যে ছয়টিতেই হয় কামালা এগিয়ে আছেন, নয়তো ট্রাম্পের সঙ্গে একই অবস্থানে আছেন। নভেম্বরের নির্বাচনে জিতলে কৃষ্ণাঙ্গ ও এশীয় বংশোদ্ভূত এই প্রার্থী হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।

tech

এই সম্পর্কিত অন্যান্য খবর