প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি
0

নিজস্ব চ্যাটবট চালু করেছে জেপি মরগ্যান

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) নিজস্ব চ্যাটবট চালু করেছে মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান জেপি মরগ্যান। কর্মীদের কাছে পাঠানো বিবৃতিতে কোম্পানি জানায়, এখন থেকে এটি রিসার্চ অ্যানালিস্ট হিসেবে কাজ করবে। ফাইন্যান্সিয়াল টাইমস এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের অন্যতম ঋণদাতা প্রতিষ্ঠানটি এর অ্যাসেট অ্যান্ড ওয়েলথ ম্যানেজম্যান্ট বিভাগকে এলএলএম স্যুট নামের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহারের সুবিধা দিয়েছে। এর মাধ্যমে কর্মীরা লেখা, আইডিয়া তৈরি, ডকুমেন্টসের সারসংক্ষেপ তৈরি থেকে শুরু করে সব কাজ করতে পারবে বলে জানিয়েছে কোম্পানি।

চলতি বছরের শুরুতে জেপি মরগ্যান ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে এলএলএম স্যুট চালু করে এবং বর্তমানে ৫০ হাজারের বেশি কর্মী এটি ব্যবহার করছে। এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন ও অবগত সূত্রে তথ্যের সত্যতা নিশ্চিত হওয়া গেছে।

অন্যদিকে আরেক প্রতিযোগী বিনিয়োগ ব্যাংক মরগ্যান স্ট্যানলি ওপেনএআইয়ের সঙ্গে চুক্তি করেছে। গত সেপ্টেম্বরেই কোম্পানিটি জেনএআইনির্ভর চ্যাটবট চালু করেছে।

এর মাধ্যমে কোম্পানির উপদেষ্টারা মরগ্যান স্ট্যানলির আর্থিক লেনদেনসহ সব কার্যক্রম দেখতে পারেন। তবে এ বিষয়ে জেপি মরগ্যানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এএইচ

এই সম্পর্কিত অন্যান্য খবর