ফুটবল
এখন মাঠে
0

সবচেয়ে বেশি খেতাবজয়ী ফুটবলার এখন মেসি

টানা ৪টি মেজর ট্রফি জিতে সবচেয়ে বেশি খেতাবজয়ী ফুটবলার এখন লিওনেল মেসি। আন্তর্জাতিক ও ক্লাব ফুটবল মিলিয়ে তাঁর ঝুলিতে এখন ৪৫টি ট্রফি। ৩৭ বছর বয়সেও বল পায়ে যেভাবে প্রতিপক্ষকে নাচাচ্ছেন, তাই বলা কঠিন কোথায় গিয়ে থামেন ফুটবল মহাতারকা।

ক্যারিয়ারের গোধূলিলগ্নে স্বপ্নের ষোলকলা পূরণ হয়েছে লিওনেল মেসির। তবুও থেমে নেই নতুন নতুন রেকর্ডে নিজের নাম লেখানো। কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে খেলতে নেমে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়ের কীর্তি গড়েছেন মেসি।

৬৪ মিনিটে গোড়ালির চোটে মাঠ থেকে বেরিয়ে ডাগআউটে বসে যেভাবে কেঁদেছিলেন এলএমটেন। তাতে তার ভক্তদের হৃদয় ভেঙে গিয়েছিলো যেন অজানা শঙ্কায় যে কান্না তার চোখজুড়ে নেমেছিলো, সেটাকে শেষ পর্যন্ত স্থায়ী দেননি লাউতারো মার্টিনেজ। ১১২ মিনিটে গোল করে মেসির কান্না মুছে সেখানে হাসি ফোটান তিনি।

এরপরেই বিশ্বকাপের সেই চিরচেনা ভঙ্গিতে ট্রফিকে নিয়ে গেলেন সতীর্থদের কাছে। একই ম্যাচে আরও একটি রেকর্ড গড়ে ফেললেন তিনি। পৃথিবীর একমাত্র খেলোয়াড় হিসেবে ৪৫টি শিরোপা জয় করলেন মেসি।

লিওনেল মেসির ট্রপি কেস। ছবি: এখন টিভি

ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে সর্বোচ্চ ৪৪টি শিরোপা জয় করেছিলেন দানি আলভেজ। লিওনেল মেসিও ইন্টার মিয়ামির হয়ে গত বছর লিগস কাপ জয় করে নাম লিখেছিলেন আলভেজের পাশে। এবার কোপা আমেরিকা জয় করে আলভেজকেও ছাড়িয়ে গেলেন।

গত তিন বছরে মোট চারটি বড় শিরোপা জয় করেছেন মেসি। এর মধ্যে দুটি কোপা আমেরিকা, একটি বিশ্বকাপ এবং একটি ফাইনালিসিমা। সাবেক বার্সেলোনা তারকা বার্সার হয়ে ৪টি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জয় করেন। সে সঙ্গে ১০টি জিতেছেন লা লিগা শিরোপা। ব্যক্তিগতভাবে ৮টি ব্যালন ডি'অর এবং ৬টি ইউরোপিয়ান গোল্ডেন বুট জয় করেছেন মেসি।

লিওনেল মেসির ট্রপি কেস। ছবি: এখন টিভি

৪৫টি শিরোপার মধ্যে ৩৫টিই জয় করেছেন তিনি ১৭ বছরের বার্সেলোনা ক্যারিয়ারে। সব মিলিয়ে ১৩টি লিগ শিরোপা জিতেছেন তিনি। এর মধ্যে ১০টি বার্সায় এবং ২টি পিএসজির ও একটি মায়ামির হয়ে। চারটি চ্যাম্পিয়ন্স লিগের সবগুলোই জয় করেছেন বার্সার জার্সিতে।

লিওনেল মেসির ট্রপি কেস। ছবি: এখন টিভি

এর বাইরে, মেসি ৩টি করে উয়েফা সুপার এবং ক্লাব বিশ্বকাপ শিরোপা জয় করেন। আর্জেন্টিনার হয়ে মেসি ২০০৫ সালে জয় করেছেন অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। একে একে তার ঝুলিতে জমা হয়েছে বেইজিংয়ে অলিম্পিক গোল্ড, কোপা আমেরিকা, ফাইনালিসিমা-২০২২, কাতার বিশ্বকাপ ও সবশেষ কোপা আমেরিকা কাপ।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর