বিদেশে এখন
0

সুইডেনে ৮ হাজার টাকায় জমি!

মাত্র ৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে জমি, তাও আবার ইউরোপের একটি দেশে। সম্প্রতি উত্তর ইউরোপের দেশ সুইডেনের একটি শহর দিচ্ছে এমন চমৎকার সুযোগ। জমি কিনতে দেশটির নাগরিক হওয়ার বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর আগে কম মূল্যে জমি ও বাড়ি কেনার এমন সুযোগ দিয়েছিলো দক্ষিণ ইউরোপের দেশ ইতালি।

সুইডেনের রাজধানী স্টকহোমের ২০০ মাইল দক্ষিণ-পশ্চিমে একটি শহর জাতানে। স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলের সবচেয়ে বড় হ্রদ ভেয়ানেনের তীরে ছবির মতো সুন্দর এই শহরটির অবস্থান। হ্রদ ছাড়াও রয়েছে চমৎকার একটি পর্বত। জাতানের মূল শহরে বসবাস করেন ৫ হাজার মানুষ। আর শহরটিকে ঘিরে পৌরসভার মালিকানাধীন এলাকায় বাস করেন আরও ১৩ হাজার মানুষ। মূল শহরটি একটু দুর্গম এলাকায় অবস্থিত হওয়ায় সেখানে বসবাসকারী মানুষের সংখ্যা তুলনামূলক কম।

পর্বত আর হ্রদের তীরে অবস্থিত এই শহরটি সম্প্রতি দিচ্ছে আশ্চর্য এক সুযোগ। বাংলাদেশি মুদ্রায় মাত্র ৭ থেকে ৮ হাজার টাকাতে এই শহরে চমৎকার একটি প্লটের মালিক হতে পারবেন যে কেউ। বিশ্বের অনেক ছোট শহরে জমির দাম যখন আকাশছোঁয়া, তখন সুইডেনের দেয়া এমন বিস্ময়কর সুযোগ শুনে অবাক হচ্ছেন অনেকেই। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সুলভে মাত্র ২৯টি প্লট বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন শহরটির মেয়র। প্লটগুলোর প্রতি বর্গমিটারের দাম এক সুইডিস ক্রোনার বা ৯ মার্কিন সেন্ট, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ টাকা। অর্থাৎ, শহরটিতে সর্বনিম্ন ৭০০ বর্গমিটারের একটি প্লট কিনতে গুণতে হবে প্রায় ৮ হাজার টাকা। জমি কেনার পর বাড়িও তৈরি করতে পারবেন প্লটের মালিকরা। তবে এক্ষেত্রে একটি শর্ত বেঁধে দিয়েছে কর্তৃপক্ষ। তা হলো, জমি কেনার ২ বছরের মধ্যেই বাড়ির নির্মাণকাজ শুরু করতে হবে।

এই খবরে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, দৃষ্টিনন্দন এই শহরের প্লটগুলোর দাম এতো সুলভে কী করে সম্ভব। এমন প্রশ্নের উত্তরে জাতানের মেয়র জুয়ান মুনসুন জানান, চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আঁচ লেগেছে শহরটিতেও। তাছাড়া দিনদিন শহরটিতে কমছে জন্মহার, সেই সাথে বেড়েছে বয়স্ক ব্যক্তির সংখ্যা। তাই শহরটিতে জনবসতি বাড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন নওগাঁয় হু হু করে বাড়ছে জমির দাম

চলতি বছরের মে মাসে এই প্রকল্পটি চালু করা হয়। অনেক বছর ধরে বাজারে আছে কিন্তু বিক্রি হচ্ছে না, এমন প্লটগুলো তারা বিক্রির জন্য বেছে নেন। এরপর টোকেন ফি দিয়ে প্লটগুলো বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়। ইতিমধ্যেই ৭০০ থেকে ১২শ' বর্গমিটার আকারের কয়েকটি প্লট বিক্রিও হয়েছে, যেগুলোর প্রতি বর্গমিটার মূল্য স্থানীয় মুদ্রায় ১ ক্রোনা।

মেয়র মুনসুন আরও জানান, এ ধরনের প্লটের মূল্য ৫ লাখ ক্রোনা বা ৪৭ হাজার ডলার। কিন্তু সুলভে প্লট বিক্রির খবরটি ভাইরাল হওয়া মাত্র হাজার হাজার আবেদন আসতে শুরু করে। শুধু সুইডেন নয়, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ফোন আসায় পরিস্থিতি জটিল হতে শুরু করে। এমন অবস্থায় চলতি বছরের আগস্ট পর্যন্ত প্রক্রিয়াটি স্থগিত করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

তবে বাড়ি তৈরি করলেই এখানে আজীবন বসবাসের সুযোগ রয়েছে বিষয়টি তেমন নয়। কারন ভিসার বিষয়টি সম্পূর্ণ সরকারের হাতে। তবে নিয়মে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন জাতানের মেয়র।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর