বাজেটের সংবাদ
বাজেট ২০২৪-২৫

বাজেটে কোন খাতে কত বরাদ্দ থাকছে?

সরকারের চলতি মেয়াদের প্রথম বাজেট আজ। ইতোমধ্যে অনুমোদন পেয়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি। পরিবহন যোগাযোগ এগিয়ে থাকলেও পিছিয়ে পরিবেশ ও জলবায়ু। তবে, বাজেটে কতটা প্রত্যাশা পূরণ হবে সেটিই এখন প্রশ্ন।

সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট। আয় ব্যয়ের হিসাবও সন্নিকটে। ইতিমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন হয়। জাতীয় অর্থনৈতিক পরিষদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য এডিপিতে বরাদ্দ রেখেছে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। যেটি গত অর্থবছরে তুলনায় মাত্র ২ হাজার কোটি টাকা বেশি।

নতুন মেট্রোরেল প্রকল্প, পদ্মা রেলসেতুসহ গুরুত্বপূর্ণ বেশকিছু প্রকল্প চলমান থাকায় এবার উন্নয়ন বরাদ্দে সর্বোচ্চ অগ্রাধিকার পেয়েছে পরিবহন ও যোগাযোগ খাত।

২য় সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। যেটি মোট বরাদ্দের ১৫ শতাংশ। শিক্ষা খাত রয়েছে এবার তৃতীয়তে। গতবছরের তুলনায় উন্নয়ন বাজেট বেড়েছে গৃহায়ণ ও স্বাস্থ্য খাতে।

২০২৪-২৫ অর্থবছরে তুলনায় এডিপিতে বরাদ্দ সবচেয়ে কমেছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে। কমেছে কৃষি, পরিবেশ, জলবায়ু ও পানি সম্পদে।

এবার মন্ত্রণালয় হিসেবে সবচেয়ে বেশি ১৫ শতাংশ বরাদ্দ মিলেছে স্থানীয় সরকার বিভাগে। ২য় সর্বোচ্চ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ পেয়েছে। পিছিয়ে রেলপথ, নৌ পরিবহন ও পানিসম্পদ মন্ত্রণালয়।

তবে পরিচালন ও উন্নয়ন ব্যয়ের সমষ্টিতে ২০২৩-২৪ অর্থবছরে এগিয়ে চলমান জনপ্রশাসন খাত। মোট বাজেটের ২২ শতাংশ ছিল এই খাতে। পিছিয়ে ছিল স্বাস্থ্য, জনশৃঙ্খলা, জ্বালানি ও বিদ্যুৎ খাত।

এবার দেখার অপেক্ষা সরকারের আয় ব্যয়ের হিসেবে কতটা প্রত্যাশা মেটে সাধারণের।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর