দেশে এখন

ডাস্টবিন চুরি করতে গেলে বাজবে এলার্ম!

বিদ্যুতের সাহায্যে চলবে ডাস্টবিন। এ ডাস্টবিনে ময়লা থাকবে বক্সে আবদ্ধ। ময়লা নিয়ে বক্সের কাছাকাছি কেউ গেলে অটোমেটিক এটির সাটার খুলে যাবে। ডাস্টবিন কেউ চুরি করতে আসলে বেজে উঠবে অ্যালার্ম।

যত্রতত্র ময়লা আবর্জনা এবং দুর্গন্ধ থেকে নগরবাসীকে মুক্তি দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে ১০০ স্মার্ট ডাস্টবিন প্রদান করেছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন।  সোমবার (৩ জুন) সকালে ঢাকা উত্তরের নগরভবনের সামনে  বিডি ক্লিনের ৮ম বর্ষপূর্তি উপলক্ষে স্মার্ট  ডাস্টবিনের উদ্বোধন করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

৭৫ হাজার টাকার এই অত্যাধুনিক স্মার্ট ডাস্টবিন প্রথম পর্যায়ে গুলশান ও বনানীর কয়েকটি এলাকায় স্থাপন করা হবে। রক্ষণাবেক্ষণ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের গুলশান সোসাইটি।

মেয়র বলেন, '৮ বছরে বিডি ক্লিনের ৪৭ হাজার সদস্য রয়েছে ৫৭টি জেলার এর চেয়ে বড় পরিচ্ছন্নকর্মী নেই সংগঠন আর কারো নেই। বিডি ক্লিন তাদের জন্মদিন কেক কেটে করে না কিছু দিয়ে করে। তারা সিটি করপোরেশনকে মর্ডান ১০০টি ডাস্টবিন দিয়েছে। গুলশান সোসাইটিতে এই ডাস্টবিনগুলো স্থাপন করা হবো। তারা এই ডাস্টবিনগুলোকে রক্ষণাবেক্ষণ করবে।'

এছাড়া তিনি নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার অনুরোধ জানান নগরবাসীকে এবং সুন্দর নগরী তৈরিতে একসঙ্গে কাজ করার আহবান জানান।

এ সময় বিডি ক্লিনকে দশ লক্ষ টাকা অনুদান প্রদানের ঘোষণা দেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন।

পরিচ্ছন্ন নগরী গড়তে ২০১৬ সালে ঢাকার দুই সিটি করপোরেশন বসানো হয় প্রায় ১১ হাজার মিনি ডাস্টবিন, যার মধ্যে ঢাকা দক্ষিণে বসানো হয় প্রায় ৬ হাজার এবং উত্তর সিটি করপোরেশনে বসানো হয় পাঁচ হাজারের বেশি মিনি ডাস্টবিন। কিন্তু কিছুদিন পরেই প্রায় অর্ধেক উধাও হয়ে যায় এই মিনি ডাস্টবিন। বর্তমানে এই মিনি ডাস্টবিনের অস্তিত্বও নেই রাজধানীতে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর