এশিয়া
বিদেশে এখন

ভিয়েতনামে বিলাসবহুল ট্রেন ভ্রমণে খরচ ৫০ হাজার

বিলাসবহুল ট্রেনযাত্রার তালিকায় অন্যতম ভিয়েতনামের 'দ্য ভিনটেজ বাই অনেন্তরা'। দেশটির বিখ্যাত হোটেল অনেন্তরা পর্যটক আকর্ষণ বাড়াতে বিলাসবহুল এই ট্রেন ভ্রমণের সুযোগ তৈরি করেছে। ছয় ঘন্টার একমুখী এই ট্রেনযাত্রায় গুণতে হবে ৫০ হাজার টাকা।

ভ্রমণ করতে ভালোবাসেন যারা তাদের কারও পছন্দ পাহাড়, কারো ঝর্ণা, কারো বা সমুদ্রবিলাস। অবসর পেলেই ভ্রমণপিপাসুরা ছুটে যান পৃথিবীর বিভিন্ন প্রান্তে। উপভোগ করেন প্রকৃতির রূপবৈচিত্র্য।

ভ্রমণের সময় বাহনও গুরুত্বপূর্ণ অনেক পর্যটকের কাছে। সেক্ষেত্রে এগিয়ে রেল যোগাযোগ ব্যবস্থা। রেল বিশেষজ্ঞদের মতে, ক্রমেই বিলাসবহুল ভ্রমণে অভ্যস্তরা ট্রেনের দিকে ঝুঁকছেন। বিশ্বজুড়ে এই ধীর ও উপভোগ্য ভ্রমণের প্রতি আগ্রহী হচ্ছেন পর্যটকরা।

পর্যটকদের এই আগ্রহকে কাজে লাগিয়ে বিলাসবহুল ট্রেনযাত্রার সুযোগ তৈরি করেছে ভিয়েতনামের বিখ্যাত হোটেল ব্র্যান্ড অনেন্তরা। ২০২০ সালে চালু করা 'দ্য ভিনটেজ বাই অনেন্তরা' নামের ছয় ঘন্টার এই ট্রেনযাত্রায় দক্ষিণ ভিয়েতনামের দুই জনপ্রিয় পর্যটন গন্তব্য দা নং থেকে কুয়াই নন পর্যন্ত যাওয়া যায়। তবে বিলাসবহুল এই ট্রেনভ্রমণের খরচ কিন্তু কম নয়। একমুখী এই ট্রেনযাত্রায় পর্যটককে গুণতে হবে ৪২০ ডলার বা প্রায় ৫০ হাজার টাকা! আর আসা-যাওয়ায় গুণতে হবে ৮৪০ ডলার বা প্রায় ১ লাখ টাকা। ভ্রমণের এসব তথ্য উঠে এসেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে।

অনেন্তরার ভিয়েতনামে জনসংযোগ ও বিপণন শাখার প্রধান কেট জোনস সিএনএনকে জানান, নতুন ট্রেনটি আগের ট্রেনের উল্টো দিকে যাচ্ছে। ভিয়েতনামের মনোরম প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের সামনে তুলে ধরাই আয়োজনের উদ্দেশ্য। জোনস আরও জানান, আগের রুটের সাথে নতুন এই রুটের পার্থক্য হলো, এই পথে চমৎকার কিছু উপসাগর এবং আকর্ষণীয় কিছু উপকূলরেখার দেখা মিলবে। এছাড়াও দেখা যাবে পার্বত্য অঞ্চল, ধান ক্ষেত ও পদ্ম পুকুর।

তবে ট্রেনটির ভ্রমণ ধীরগতির। অনেন্তরা জানায়, ট্রেনগুলো ঘন্টায় গড়ে প্রায় ৫২ কিলোমিটার গতিতে চলে। এ সময় পর্যটকদের পরিবেশন করা হয় স্থানীয় ক্যাভিয়ার, চিজ ও সেরা মানের ভিয়েতনামের চা। এছাড়া যাত্রীদের অর্ডার করা ৩ কোর্সের একটি ভারী খাবারও পরিবেশন করা হয়। অতিথিদের জন্য আরও থাকবে স্ন্যাক্স, ওয়াইন, ককটেল, চা, কফি ও কোমল পানীয়, যা একদমই বিনামূল্যে। পাশাপাশি রয়েছে ১৫ মিনিটের মাথা ও কাঁধ মাসাজের একটি পর্ব। দ্য ভিনটেজের এই ট্রেনে রয়েছে ৬টি ব্যক্তিগত বুথ। যেখানে রয়েছে বার, বিশ্রামাগার ও ২টি করে আসন।

শুধুমাত্র ট্রেনে ভ্রমণে আগ্রহীরা দ্য ভিনটেজ ডট কমে অনলাইনে টিকিট কাটতে পারবেন। এছাড়াও, চাইলে অনেন্তরার হোই আন রিসোর্ট, কুয়াই নন ভিলাজ বা অভনি কুয়াই নন রিসোর্টের মাধ্যমে রিসোর্টে থাকাসহ ট্রেনে ভ্রমণের প্যাকেজ নিতে পারবেন।

নতুন এই রুটে স্থানীয় সময় বেলা ২টায় ট্রেন ছেড়ে কুয়াই ননে পৌঁছায় সন্ধ্যা সাড়ে ৬টায়। আর অপর রুটে অর্থাৎ, দা নং থেকে ট্রেন সকাল ৮টায় ছেড়ে গন্তব্যে পৌঁছায় ২টা ৩ মিনিটে। অন্যদিকে, কুয়াই নন থেকে সন্ধ্যা ৭টায় ট্রেন ছেড়ে দা নংয়ে পৌঁছায় রাত ১২টা ৫৩ মিনিটে।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর