ফিচার স্টোরি
জীবনযাপন

অর্থনীতিতে অবদান রাখছে যেসব পোকা

পোকামাকড়ের নাম শুনলে অনেকের মনেই সবার প্রথম এর ক্ষতির দিকটাই আগে আসে। কারো কারো আবার পোকাদের প্রতি অনেকের ভয়ও কাজ করে। কিন্তু এসব প্রাণীদের আরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মানুষের জীবনে। কৃষিক্ষেত্রে অনেক পোকা ফসলের ক্ষতি করলেও কিছু প্রিডেটর শ্রেণীর পোকারা কিন্তু ফসলের জন্য বেশ উপকারী।

মৌমাছি

মৌমাছি

আমরা মৌমাছি থেকে মধু সংগ্রহ করি, এবং মধু মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ খাদ্য তা বলার অপেক্ষা রাখে না। প্রাচীনকাল থেকে মধু বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, তাই মৌমাছি পালন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

 

মৌমাছি এবং মধুর চাক

মৌমাছি প্রধানত মধুর জন্য পালন করা হয়। তাছাড়া মৌমাছি পালনের মাধ্যমে আমরা মোম পাই। যদিও মধু অনেক খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান, তবে মোমের বাণিজ্যিক গুরুত্বও অনেক। এটি প্রসাধনী এবং চিকিৎসাশিল্পে ব্যবহৃত হয়। মৌমাছি মোম প্রদান করে যা প্রসাধন শিল্প, পলিশিং শিল্প, ফার্মাসিউটিক্যাল শিল্পসহ অনেক শিল্পে ব্যবহৃত হয়। এছাড়া পরাগায়নে ব্যাপক ভূমিকা পালন করে মৌমাছি।

রেশম

রেশম চাষ হলো এমন এক প্রক্রিয়া যেখানে শুঁয়োপোকা বা লার্ভা পালনের মাধ্যমে কাঁচা রেশম উৎপাদন করা হয়। রেশমপোকার শুঁয়োপোকা একটি দীর্ঘ, অবিচ্ছিন্ন ফাইবার বা ফিলামেন্ট দিয়ে নিজেকে আবৃত করে এবং ঘিরে রেখে তার কোকুন তৈরি করে। সিল্ক হলো প্রতিটি কোকুনের মধ্যে একটি অবিচ্ছিন্ন ফিলামেন্ট থাকে, যাকে বলা হয় সিল্ক। ব্যবহারযোগ্য দৈর্ঘ্য প্রায় ৬০০-৯০০ মিটার।

 

গুটি পোকা

প্রাচীনকাল থেকেই রেশম একটি মূল্যবান বস্তু। এর কোমলতা, শক্তি, স্থায়িত্ব, স্থিতিস্থাপকতা এবং শোষণক্ষমতা একে বহুমুখী করে তুলেছে। পোশাক, গৃহসজ্জার সামগ্রী, প্যারাসুট ইত্যাদি বিভিন্নকাজে ব্যবহৃত হয় রেশম বা সিল্ক কাপড়।

 

সিল্ক কাপড়

বিশ্ব বাজারে রেশমের কাপড়ের চাহিদা অতোটা বিস্তৃত না হলেও কম নয়। রেশম চাষ এবং রেশম উৎপাদনে একগুচ্ছ জটিল প্রক্রিয়া জড়িত, যার জন্য প্রচুর কর্মশক্তি প্রয়োজন। তাই এটি ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করে। এছাড়া গ্রামীণ অর্থনীতির চালিকাশক্তি রেশম শিল্পের উপর নির্ভরশীল। তাই, রেশম চাষ দেশের গ্রামের প্রাণশক্তিকে গতিশীল করে। এছাড়া এই বস্ত্রশিল্পের সাথে জড়িত অনেকেই নারী। বলা যায়, নারীদের কর্মসংস্থান ঘটছে এই রেশমের কারণে।  

লাক্ষা

লাক্ষা পোকা। অনেকেই হয়তো এই পোকার সাথে পরিচিত নয়। লাক্ষা এক ধরণের ক্ষুদ্র পোকা। এ পোকার ত্বকের নিচে ছড়িয়ে থাকা এক প্রকার গ্রন্থি থেকে আঠালো রস নিঃসৃত হয়, যা ক্রমশ শক্ত ও পুরু হয়ে পোষক গাছের ডালকে আচ্ছাদিত করে ফেলে।

 

লাক্ষা

কাঠের আসবাবপত্র ও পিতল বার্নিশ করা, স্বর্ণালংকারের ফাঁপা অংশ পূরণ, ক্যাপসুল কোটিং, চকলেট ও চুইংগামের কোটিং, সিলমোহর, লবণাক্ত পানি থেকে জাহাজের তলদেশ রক্ষা কিংবা লবণাক্ততায় নষ্ট হওয়া লোহা ঠিক করার কাজে লাক্ষা ব্যবহার হয়। তাই পোকা হিসেবে লাক্ষা উপকারী একটি পোকা। যা প্রতিনিয়ত অবদান রেখে চলেছে আমাদের অর্থনীতিতে।

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর