যুদ্ধ , মধ্যপ্রাচ্য
বিদেশে এখন

রাফাহ শহরে হামলা আরও জোরালো করছে ইসরাইল

আন্তর্জাতিক আদালতের নির্দেশ অমান্য করে রাফাহ শহরে হামলা আরও জোরালো করছে ইসরাইলি বাহিনী। এরই মধ্যে মিশরের সঙ্গে থাকা গাজা উপত্যকার পুরো সীমান্ত নিয়ন্ত্রণে নেয়ার দাবি করছে ইসরাইল। এদিকে গাজায় চলতি বছরের শেষ পর্যন্ত যুদ্ধ চলবে বলে জানিয়েছে ইসরাইল।

হেলিকপ্টার থেকেও রাফাহ শহরে গুলি চালাচ্ছে ইসরাইলি বাহিনী। তাদের মারণাস্ত্রের আঘাতে ঝাঁঝরা হচ্ছে এক একটি আশ্রয় শিবির। এতে বাস্তুচ্যুত লাখ লাখ গাজাবাসীর মাথা গোজার ঠাঁইটুকুও যেন আর অবশিষ্ট নেই। খাদ্য আর ওষুধ সংকটে মানবিক বিপর্যয় পৌঁছেছে চরমে। তবুও শহরটিতে আক্রমণ জোরালো করছে ইসরাইল।

এরইমধ্যে গাজা-মিশর সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ 'ফিলাডেলফি করিডোরের' নিয়ন্ত্রণ নেয়ার দাবি করছে ইসরাইল। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ফিলিস্তিনি ভূখণ্ডের পুরো স্থল সীমান্তের ওপর কার্যকর কর্তৃত্ব প্রতিষ্ঠা করলো দেশটি।

নিয়ন্ত্রণ নেয়া পুরো সীমান্তে ২০টি সুড়ঙ্গ পথ খুঁজে পাওয়ার দাবি করছেন ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি। আর এটি অস্ত্র চোরাচালানের কাজে হামাস ব্যবহার করতো বলেও দাবি করা হয়। তবে এসব সুড়ঙ্গের কথা বলে ইসরাইল রাফাহ শহরে তাদের চলমান অভিযানকে বৈধতা দেয়ার চেষ্টা করছে বলেও মনে করা হচ্ছে।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, 'গাজা-মিশর সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ 'ফিলাডেলফি করিডোরের' নিয়ন্ত্রণ নেয়া হয়েছে। ফিলাডেলফি করিডোরটি দিয়ে পাইপলাইন হিসেবে কাজ করছিল হামাস। যার মাধ্যমে তারা নিয়মিতভাবে গাজা উপত্যকায় চোরাচালান করতো। এমনকি এমন অবকাঠামো তৈরি করেছিল, যাতে আমরা তাদের আক্রমণ করতে না পারি। এটি মিশর-রাফাহ সীমান্ত থেকে ১০ থেকে ৪০ মিটারের মধ্যে।'

এদিকে হামাসকে নির্মূলের নামে চালানো আগ্রাসনে গাজা উপত্যকাকে মৃত্যুপুরীতে রূপ দিয়েছে ইসরাইল। কিন্তু কোনোভাবেই হামাসকে পুরোপুরি পরাজিত করতে পারছে না তারা। এ অবস্থায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুদ্ধ শেষ হলে পরের দিন কি হবে সেই পরিকল্পনা ছাড়া গাজা যুদ্ধে জিততে পারবে না ইসরাইল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, 'হামাসের পরাজয় নিশ্চিত করতে এবং গাজায় নিরাপত্তা ও শাসনব্যবস্থা পুনরুদ্ধার করার জন্য ইসরাইলের একটি পরিকল্পনা তৈরি করা 'আবশ্যক'। পরের দিনের জন্য পরিকল্পনা না থাকলে, সেই পরের দিন কখনোই আসবে না।'

গাজা উপত্যকায় প্রায় ৮ মাসের যুদ্ধে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। ধ্বংসস্তূপের নগরীতে হামাসের বিরুদ্ধে চলমান এই যুদ্ধ আরও ৭ মাস চলবে বলে ভবিষ্যদ্বাণীও করেছে ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর