বিদেশে এখন , এশিয়া
পরিবেশ ও জলবায়ু

রিমালের তাণ্ডবে কলকাতায় একজনের প্রাণহানি

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে কলকাতায় একজনের মৃত্যু হয়েছে। আজ (সোমবার, ২৭ মে) কলকাতার ১০ নম্বর বিবির বাগান এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতের নাম মহম্মদ সাজিদ। তার বয়স ৪৮ বছর বলে জানা গেছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে আহত হওয়ার পর তাকে নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

কলকাতা শহরের বিভিন্ন জায়গা থেকে বাড়ি ভাঙার খবরও আসছে। এছাড়া রিমালের প্রভাবে অনেক জায়গায় পানি জমেছে।

ঘূর্ণিঝড় রিমাল আছড়ে পড়ে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপে। সাধারণ মানুষকে সর্তক থেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছিল। পশ্চিমবঙ্গের উত্তর আর দক্ষিণ ২৪ পরগনায় জারি রেড এলার্টও জারি করা হয়। ক্ষয়ক্ষতির আশঙ্কায় সমুদ্র উপকূলীয় স্থানগুলোতে সব ধরনের ব্যবস্থা নেয় ভারতের আবহাওয়া অধিদপ্তর। কলকাতা থেকে স্থগিত করা হয়েছে বিমান চলাচল।

ভারতের পশ্চিমবঙ্গে এখনও চলছে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব। রোববার রাতে দক্ষিণ চব্বিশ পরগনার সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে এখনও বইছে ঝড়ো হাওয়া ও ঝরছে বৃষ্টি। অনেক জায়গায় ভেঙে পড়েছে গাছপালা ও বাড়ি-ঘর। ঘটেছে হতাহতের ঘটনাও।

এদিকে রিমালের তাণ্ডবে পটুয়াখালী ও সাতক্ষীরায় দুইজনের মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লণ্ডভণ্ড উপকূল। রোববার (২৬ মে) সন্ধ্যার আগেই প্রবল ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ প্রবেশ করে বাংলাদেশ উপকূলে। শুরু হয় বৃষ্টি আর ঝড়ো হাওয়া। পূর্বাভাস অনুযায়ী শুরুতে পটুয়াখালীর খেপুপাড়ায় আঘাত হানে রিমালের অগ্রভাগ।

এর আগে রোববার সকাল থেকে উপকূলে শুরু হয় ঘূর্ণিঝড় রিমালের প্রভাব। বৃষ্টি ও দমকা হওয়ায় বাড়ে আতঙ্ক। ১০ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সতর্কবার্তায় দেশের ৪ সমুদ্রবন্দরে অ্যালার্ট ফোর জারি করা হয়। বন্ধ রাখা হয় চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশাল বিমানবন্দরের ফ্লাইট ওঠানামা। অভ্যন্তরীণ সকল রুটে নৌযান চলাচলেও দেয়া হয় নিষেধাজ্ঞা।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর