দেশে এখন

ঘূর্ণিঝড় রিমাল: মোংলা-পায়রায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি রুপ নিয়েছে ঘূর্ণিঝড় রিমালে। মোংলা ও পায়রা বন্দরে ৩ নম্বর সর্তক সংকেতের পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম ও কক্সবাজার বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় রিমালের যে গতিপথ দেখানো হচ্ছে তা পশ্চিমবঙ্গের সাগর আইল্যান্ড ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝ দিয়ে অতিক্রম করবে।

আজ ( শনিবার, ২৫ মে) রাত নয়টায় আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

মোংলা বন্দরে সকল বাণিজ্যিক জাহাজের পণ্য খালাসের কাজ বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে। এই মুহূর্তে মোংলা বন্দরে ৬ বিদেশি বানিজ্যিক জাহাজ অবস্থান করছে বলে জানা গেছে।

এখন পর্যন্ত 'রিমাল' সাধারণ ঘূর্ণিঝড়। ৬২ থেকে ৮৮ কিলোমিটার পর্যন্ত এর বাতাসের গতিবেগ থাকার সম্ভাবনা রয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট উঁচু দিয়ে প্রবাহিত হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, 'ঘূর্ণিঝড় যখন উপকূলীয় অঞ্চলে প্রবেশ করে তখন এর প্রভাবে প্রচুর বাতাস, বৃষ্টি  ও জ্বলোচ্ছ্বাস হয়ে থাকে।  আর সুন্দরবন দিয়ে যখন যায় তখন সুন্দরবনের গাছের কারণে বাতাস বাধা প্রাপ্ত হয়ে অনেক শক্তি হারিয়ে ফেলে।'

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। আগামীকাল রাত ৯টা থেকে ১২টা মধ্যে বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের সাগর আইল্যান্ডে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল। বাংলাদেশ অংশেই বেশি আঘাত হানবে এটি। উপকূলীয় সকল জেলাগুলোতে প্রভাব পড়বে।

সাগরের সকল নৌ-যান কে নিরাপদে তীরে ফিরতে বলা হয়েছে। উপকূলের জনমানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিতেও বলেছে আবহাওয়া অফিস।

এদিকে ঘূর্ণিঝড় 'রিমালʼ এর প্রভাবে নৌপথ উত্তাল হওয়ায় যাত্রী সাধারণের জানমালের নিরাপত্তার স্বার্থে আজ রাত ১০টা থেকে ঢাকা নদী বন্দর হতে অভ্যন্তরীণ সকল লঞ্চের চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঝড়ের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আগামীকাল কক্সবাজারগামী সকল ফ্লাইট এবং কলকাতাগামী দুটি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এছাড়া ২৪ ঘণ্টায় ৩০০ থেকে ৩৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সারাদেশেই কম বেশি বৃষ্টিপাত হবে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর