ধর্ম
বিদেশে এখন

নিবন্ধন ছাড়া হজে গেলে ১০ হাজার রিয়াল জরিমানা!

সৌদি আরবে থাকা অভিবাসীদের কেউ নিবন্ধন ছাড়া হজে গেলে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে ওমরাহ ও হজ মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়ার পাশাপাশি মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে নাগরিকদের সতর্ক করা হয়েছে। এতে বলা হয়েছে, অনলাইনে অনুমতিপত্র না পেয়ে হজে অংশ নিলে জনপ্রতি ১০ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে।

এবারের হজে ৩০ লাখের বেশি মুসল্লি অংশ নেবেন। যাদের অধিকাংশই বিভিন্ন মুসলিম রাষ্ট্র থেকে আসবেন। আর দেশটিতে বসবাসরতদের মধ্যে যারা হজে যাওয়ার অনুমতিপত্র পেয়েছেন শুধু তারাই হজে অংশ নিতে পারবেন। অনুমতি ছাড়া স্থানীয়রা হজে গেলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

বাংলাদেশি প্রবাসীরা বলেন, ‘আমরা আল্লাহর সন্তুষ্টির জন্য হজ করবো। তাই অবৈধভাবে যেন আমরা হজ না করি সে বিষয়ে সবাই সতর্ক থাকবো। আর অনুরোধ করছি, নিবন্ধন ছাড়া কেউ হজে যাবেন না।’

হজ মন্ত্রণালয় বলছে, চলতি মাসের ১৭ তারিখের আগেই অনলাইনে হজ পারমিটের সময়সীমা শেষ হয়েছে। এ বছর আর নতুন কোনো আবেদন গ্রহণ করা হবে না। আর বেআইনি পথে হজে গেলে ১০ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে। পাশাপাশি কোন গাড়ি চালক এমন কাজের সঙ্গে যুক্ত থাকলে তাকে ৫০ হাজার রিয়াল জরিমানাসহ ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

চলতি বছর হজ করতে বিভিন্ন ক্যাটাগরিতে জনপ্রতি ৯ হাজার থেকে ১২ হাজার রিয়াল খরচ পড়ছে। আর ১০ জুনের পর থেকে স্থানীয়রা হজে যাওয়ার সুযোগ পাবেন।

হজের সময় সাথে রাখতে হবে স্বাস্থ্য পরীক্ষার কাগজপত্র। শারীরিক সমস্যা থাকলে হজে অংশ নিতে পারবে না বলেও জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এই সম্পর্কিত অন্যান্য খবর