যুদ্ধ
বিদেশে এখন

রাফায় সামরিক অভিযান বন্ধে ইসরাইলকে নির্দেশ আইসিজের

রাফায় সামরিক অভিযান বন্ধ করতে ইসরাইলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে)। আজ (শুক্রবার, ২৪ মে) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার দিতে এ রায় দেয় সংস্থাটি।

তদন্তের স্বার্থে গাজা উপত্যকায় প্রবেশাধিকার নিশ্চিতেও নির্দেশ দিয়েছে সংস্থাটি। রাফাহ সীমান্ত ক্রসিং বন্ধ থাকায় আন্তর্জাতিক মানবিক সহায়তা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বন্ধ থাকা এ সীমান্ত খুলে দিতে ইসরাইলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত। পাশাপাশি ইসরাইলের কাছে এক মাসের মধ্যে গৃহীত পদক্ষেপের প্রতিবেদন চাওয়া হয়েছে।

আইসিজের এ রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে ইসরাইলের বিরুদ্ধে আইসিজের রায় 'যথেষ্ট নয়' বলে জানিয়েছেন ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা।

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিভাগের মহাপরিচালক জেন ডাঙ্গর বলেন, 'দক্ষিণ আফ্রিকা আদালতের দেয়া রায়কে স্বাগত জানায়৷ আদালত মূলত রাফাহ অঞ্চলে ইসরাইলের সামরিক অভিযান বন্ধ করার নির্দেশ দিয়েছে। যাতে ইসরাইলের সামরিক পদক্ষেপের ফলে ফিলিস্তিনিদের আর কোনও ক্ষতি না হয়। তাই রাফাহসহ পুরো গাজা উপত্যকার জন্য এই আদেশ যুগান্তকারী।'

এদিকে রায়কে স্বাগত জানিয়েছে হামাস ও গাজাবাসীও। তবে পুরো গাজায় যুদ্ধ বন্ধে আরও বড় পদক্ষেপের আশা করছেন তারা। অন্যদিকে আদালতের বাইরে থাকা ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা বলছেন, ইসরাইলের বিরুদ্ধে এ রায় যথেষ্ট নয়।

বিক্ষোভকারীদের একজন বলেন, 'মরা চাই আদালতে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হোক এবং সমস্ত আরব আমাদের সাথে দাঁড়াবে এবং পুরো বিশ্ব আমাদের সাথে থাকবে। যে করেই হোক তাদের চালানো গণহত্যা বন্ধ করবে।'

আরেকজন বলেন, 'আমরা আন্তর্জাতিক আদালতের সঙ্গে রয়েছি। আমরা তাদের আগ্রাসনের ভয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পালিয়ে বেড়াতে বেড়াতে ক্লান্ত। অনেক প্রিয়জনদের হারাতে হয়েছে।'

প্রায় ৮ মাসব্যাপী যুদ্ধে গাজা উপত্যকার একমাত্র নিরাপদ স্থান ছিল রাফাহ। তবে চলতি মাস থেকে শহরটিতে স্থল অভিযান শুরুর কারণে নেমে আসে মানবিক বিপর্যয়।

দুই সপ্তাহে সেখান থেকে বাস্তুচ্যুত হয়েছে ৯ লাখের বেশি ফিলিস্তিনি। খাবার, সুপেয় পানি ও ওষুধের তীব্র সংকট তৈরি হয়েছে রাফায়।

স্থানটিতে স্থলাভিযান বন্ধ করতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার আবেদনের প্রেক্ষিতে আজ এ রায় দিয়েছে আইসিজে।

এর আগে গেল জানুয়ারিতেও গাজায় গণহত্যা বন্ধে ইসরাইলকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছিল জাতিসংঘের সর্বোচ্চ এই আদালত।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর