ধর্ম

সিলেট থেকে হজের প্রথম ফ্লাইটে মদিনায় গেলেন ৩৮৯ যাত্রী

সিলেট থেকে আজ হজ ফ্লাইট শুরু হলো। প্রথম দিনে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩৮৯ জন যাত্রী নিয়ে মদিনার উদ্দেশ্যে ৪ টা ৪০ মিনিটে উড়াল দেয় বাংলাদেশ বিমানের ফ্লাইটটি। বিমান বাংলাদেশ জানায়, এবার সিলেট থেকে পর্যায়ক্রমে দুই হাজারের বেশি মুসল্লি হজ পালন করতে যাবেন।

সিলেট অঞ্চলের হজযাত্রীদের দুর্ভোগ কমাতে ২০২৩ সাল থেকে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি মদিনায় ফ্লাইট চালু করে বাংলাদেশ বিমান। এরই ধারাবাহিকতায় চলতি বছরের প্রথম ফ্লাইট যাত্রা করলো।

বুধবার (২২ মে) বিকেল ৪ টায় এর উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। বলেন, 'এখান থেকে মোট পাঁচটা ফ্লাইট যাবে। সকলের হজযাত্রা শুভ হোক।'

মদিনায় সরাসরি ফ্লাইট যাওয়ায় খুশি প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলের যাত্রীরা। এতে সময় বাঁচার পাশাপাশি ভোগান্তিও কমেছে বলে জানান তারা। বলেন, আগে ঢাকা থেকে যেতে হতো। ৫-৭ ঘণ্টা জার্নি শেষে আবার হোটেলে থাকতে হতো। এখন আমাদের অনেক কষ্ট কমে গেছে। আমরা সবাই খুব আনন্দিত। আরও বেশি বেশি হজ ফ্লাইট চালু করা হোক।

সিলেট থেকে হজ ফ্লাইট উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। ছবি: এখন টিভি

বিমান জানায়, হজ-ওমরাহ যাত্রী এবং সৌদি প্রবাসীদের সুবিধার কথা বিবেচনায় নিয়েই ফ্লাইট চালু করেছেন তারা। এবারের প্রথম ফ্লাইটটি মদিনায় গেলেও পরবর্তী ফ্লাইটগুলো সিলেট জেদ্দা রুটে পরিচালিত হবে।

জনসংযোগ বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক বোশরা ইসলাম বলেন, 'হজ যাত্রা নির্বিঘ্ন করতে ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে এমএলএসএস পর্যন্ত সবাই খুব চেষ্টা করছে। এখন পর্যন্ত সবকিছু সুন্দরভাবেই চলছে।'

সংশ্লিষ্টরা বলছেন, মদিনায় সরাসরি ফ্লাইটের সাথে সিলেটের মানুষের আবেগ জড়িত। এটি শুরু হওয়ায় সিলেট অঞ্চলের যাত্রীদের দুর্ভোগ অনেকাংশে লাঘবের পাশাপাশি নানান সুযোগ-সুবিধা বেড়েছে।

সিলেট হাব সভাপতি জহিরুল চৌধুরী শিরু বলেন, 'আশকোনা হজ ক্যাম্পে বাংলাদেশের ইমিগ্রেশন হওয়ার পর আবার আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়ে সৌদি ইমিগ্রেশনের কাজ করতে হতো।'

জেলা হজ অ্যাসোসিয়েশনের সাবেক চোয়ারম্যান খন্দকার শিপার আহমদ বলেন, 'সিলেটের জন্য এটা খুবই ভালো সুবিধা। যাত্রীরা ভোগান্তি ছাড়াই যাত্রা করতে পারছেন। বিমানের কাছে আমরা যে কয়টি ফ্লাইট চেয়েছি, তার সবই পেয়েছি। তাই যাত্রীরা আরামে যাবে। আবার ফিরতি ফ্লাইটগুলোও সরাসরি সিলেটে ফিরবে।'

গতবারের তুলনায় সিলেটে এবার হজ যাত্রীর সংখ্যা বেড়েছে। বিমান বাংলাদেশ জানিয়েছে, সিলেট থেকে বাংলাদেশ বিমানে সরাসরি সৌদি আরবে যাবেন ২ হাজার ৯৫ জন।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর