বিদেশে এখন

দুবাই মলে ব্যতিক্রমী ডিজিটাল চিত্র প্রদর্শনী

দুবাই মলের আর্ট মিউজিয়ামে ব্যতিক্রমী ডিজিটাল চিত্র প্রদর্শনী হয়েছে। এ আয়োজনের মাধ্যমে প্রযুক্তির সহায়তায় মানবজীবনে প্রকৃতির গুরুত্ব ফুটিয়ে তোলা হয়।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শপিংসেন্টার সংযুক্ত আরব আমিরাতের দুবাই মল। প্রায় ১২ মিলিয়ন বর্গফুট জায়গাজুড়ে বিস্তৃত এই মলটি প্রায় ৫০টি ফুটবল মাঠের সমান। যেখানে প্রায় ১২শ' দোকান, নামিদামী ফ্যাশন হাউজ, ২০টি বিলাসবহুল হোটেল, ২২টি সিনেমা হলসহ কয়েকশ' রেস্টুরেন্টের পাশাপাশি একটি আর্ট মিউজিয়াম রয়েছে। প্রযুক্তির সঙ্গে শিল্পের মিশেল দেখতে এখানে হাজার হাজার পর্যটক ভিড় করেন। সম্প্রতি এই আর্ট মিউজিয়ামে 'ইটারনাল নেচার' শিরোনামে অন্যরকম প্রদর্শনীর আয়োজন করা হয়।

আর্ট মিউজিয়ামের জেনারেল ম্যানেজার ড্যানি সামাহা বলেন, আমরা এখানে প্রযুক্তির সঙ্গে শিল্পের মিশ্রণ ঘটিয়ে নতুন কিছু উপস্থাপন করতে চেয়েছি। তবে এর পাশাপাশি আমাদের জীবনে প্রকৃতি কতোটা গুরুত্বপূর্ণ সেই বার্তা দেয়াও লক্ষ্য ছিল।

সামাহা আরও জানান, এই প্রদর্শনীতে এলে ১৪টি ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হবেন দর্শকরা। গ্যালারিতে প্রবেশের সঙ্গেই বিশাল ঢেউ দেখা যাবে। এছাড়া প্রদর্শনীর বাকি কক্ষগুলোর আলাদা সৌন্দর্য ও বৈশিষ্ট্য রয়েছে। দর্শকরা যেন প্রকৃতিকে উপভোগ করতে পারেন তার সর্বোচ্চ চেষ্টা করেছেন আয়োজকরা। এছাড়া সবশেষে পিয়ানোর মনোমুগ্ধকর সুরে হারিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

পর্যটক রোমিনা রোস্তামি বলেন, প্রদর্শনীটা আমার কাছে বেশ ভিন্ন মনে হয়েছে। মনে হচ্ছিলো, আমি অন্য এক জগতে চলে গিয়েছি। আমার সবচেয়ে ভালো লেগেছে আয়না প্রদর্শনী এবং ফুলের বাগান। প্রতি ৫ মিনিট পর পর মনে হয়েছে আমি ভিন্ন কিছু দেখছি যা আগের চেয়েও সুন্দর।

আয়োজকরা আশা করছেন, এই প্রদর্শনীর মাধ্যমে মানুষ প্রকৃতির গুরুত্ব বুঝতে পারবে এবং পরিবেশ রক্ষায় আরও সচেতন হবে।

এই সম্পর্কিত অন্যান্য খবর